ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভারত ভ্রমণে করোনা পরীক্ষার প্রয়োজন নেই

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩০, ১২ এপ্রিল ২০২২ | আপডেট: ১৫:৩৩, ১২ এপ্রিল ২০২২

অবশেষে ভারত ভ্রমণে করোনা পরীক্ষার ভোগান্তি থেকে মুক্তি পেয়েছে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা।

এখন দুই ডোজ টিকা গ্রহণকারীরা করোনা পরীক্ষা ছাড়াই যেতে পারছেন ভারতে। এর আগে দুই ডোজ টিকা নিয়ে ভারতীয়রা দুই দেশের মধ্যে আসা যাওয়ার সুযোগ পেলেও পেট্রাপোল ইমিগ্রেশনের বাধায় বাংলাদেশিদের ১৫০০ টাকা খরচ করে সংগ্রহ করতে হচ্ছিল করোনা নেগেটিভ সনদ।  অতিরিক্ত অর্থ খরচ আর ভোগান্তি থেকে মুক্তি মেলায় এখন খুশি যাত্রীরা।

জানা যায়, করোনা সংক্রমন বৃদ্ধি পেলে সুরক্ষা ব্যবস্থা জোরদার করতে স্থলপথে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতে নানান শর্ত জারি করে দুই দেশের সরকার। এসব শর্তের মধ্যে ছিল ভারত যাওয়া ও ফেরার সময় বাধ্যতামূলক করোনা পরীক্ষা, ব্যক্তিগত খরচে ১৫ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের ছাড় পত্র। 

প্রথমে কোয়ারেন্টাইন প্রত্যাহার, পরে উঠে যায় দূতাবাস ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র। পর্যায়ক্রমে বুস্টার ডোজ টিকা গ্রহণকারীরা সুযোগ পেলেন করোনা পরীক্ষা ছাড়াই ভ্রমণের সুযোগ।

এক মাস আগে থেকেই দুই ডোজ টিকা গ্রহণকারী ভারতীয়রা করোনা পরীক্ষা ছাড়া আসা যাওয়ার সুযোগ পাচ্ছেন।

তবে পেট্রাপোল ইমিগ্রেশনের বাধায় এতদিন ধরে ভারত যাওয়ার সময় বাংলাদেশিদের করতে হচ্ছিল করোনা পরীক্ষা। 

ভারতগামী বাংলাদেশি পাসপোর্টযাত্রী অনিমেস রায় জানান, “দুই ডোজ টিকা নিয়ে ভারতীয়রা প্রায় দেড় মাস আগে থেকেই বাংলাদেশে আসা যাওয়া করছে। তবে আমাদের ভারত যেতে করোনা পরীক্ষা করতে হচ্ছিল। তবে এখন করোনা পরীক্ষা ছাড়াই ভারত যাওয়ার সুযোগ পাচ্ছি। এতে ভোগান্তি ও অর্থ খরচ কমলো।”

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার জাহিদুল ইসলাম জানান, “সোমবার সকাল থেকে করোনা টিকার দুই ডোজ গ্রহণকারীদের ভারত যেতে আর করোনা পরীক্ষা করতে হচ্ছেনা। তবে যাত্রীদের সাথে করোনা টিকা গ্রহণের সার্টিফিকেট বাধ্যতামূলক রাখতে হবে।”

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি মোহাম্মদ রাজু জানান, “ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন এতদিন দুই ডোজ টিকা গ্রহণকারী বাংলাদেশিদের করোনা পরীক্ষার নেগেটিভ সনদ ছাড়া ঢুকতে দেয়নি। এখন করোনা পরীক্ষা ছাড়াই ঢুকতে দিচ্ছে। বর্তমানে বেনাপোল চেকপোস্ট দিয়ে ট্যুরিস্ট, মেডিকেল, স্টুডেন্ট ও বিজনেসসহ সব ধরনের ভিসায় যাতায়াত করতে পারছেন দুই দেশের পাসপোর্টধারী যাত্রীরা।”

আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি