ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সিংড়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা 

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১৮, ২৭ মে ২০২২

নাটোরের সিংড়ায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে চলনবিলের বিনগ্রাম মাঠে এই প্রতিযোগিতার আয়োজন করে বিনগ্রাম উত্তরপাড়া যুবসংঘ। বোরো ধান কাটার পর এবার ঘোড় দৌড় শুরুর আগেই বৃষ্টির পানি জমে যায় মাঠে। তবুও থেমে থাকেনি ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। খেলায় চলনবিলের বিভিন্ন এলাকা থেকে আসা ১৩টি ঘোড়া অংশগ্রহণ করে।

এসময় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে শিশু, কিশোরসহ সব বয়সী নারী-পুরুষ পানির মধ্যেই ভির জমায়। এই ঘোড় দৌড় প্রতিযোগিতাকে ঘিরে এলাকায় উৎসব মূখর পরিবেশের সৃষ্টি হয়।

সংঘের সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী নিউ ডিগ্রি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ জার্জিস কাদির, স্থানীয় ইউপি সদস্য আবু দানেশ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রওনক হাসান হারুন, সহ-সভাপতি জাহিদুর রহমান সোহাগ, সাবেক ইউপি সদস্য আব্দুল হাকিম প্রমূখ। 

সংঘের সভাপতি আব্দুর রহমান বলেন, বেশ কয়েক বছর ধরে বিনগ্রামে এই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিগত দুই বছর করোনার কারণে প্রতিযোগিতার আয়োজন করা হয়নি। এবার বেশ ভালভাবে আয়োজনের ব্যবস্থা করা হয়। কিন্তু বোরো ধান কাটার পর কয়েকদিনের বৃষ্টিতে মাঠে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে ইচ্ছা থাকা সত্বেও দুশৃকদের জন্য ভাল জায়গার ব্যবস্থা করা যায়নি। তবে গ্রামীণ এই ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে মানুষ জলাবদ্ধ পানির মধ্যে দাঁড়িয়েই প্রতিযোগিতা উপভোগ করেন। এলাকার অনেকে এই ঘোড়দৌড় প্রতিযোগিতাকে সামনে রেখে মেয়ে জামাইকে বাড়িতে নিয়ে আসেন।  
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি