ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বন্ধন এক্সপ্রেসে ৩ দিনে ৩১৫ যাত্রী

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১১:৪৫, ৬ জুন ২০২২

দুই বছর বন্ধ থাকার পর খুলনা-কলকাতা রুটে ২৯ মে ফের চালু হয়েছে ‘বন্ধন এক্সপ্রেস’। চালুর তৃতীয় দিন ট্রেনটি রোববার (৫ জুন) সকালে কলকাতা থেকে ৫০ জন যাত্রী নিয়ে বেনাপোল স্টেশনে প্রবেশ করে। পরে দুপুরে খুলনা থেকে ৮৮ যাত্রী নিয়ে বেনাপোল স্টেশনের ইমিগ্রেশন শেষ করে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করে।

দিন দিন যাত্রী বাড়ছে ট্রেনটিতে। গত ৩ দিনে ৩১৫ জন যাত্রী গমনাগমন করেছেন এই ট্রেনে। দীর্ঘদিন পর যাত্রীরা খুলনা-কলকাতা সরাসরি যাতায়াতের সুযোগ পেয়ে খুশি।

বেনাপোল রেল স্টেশন ম্যানেজার সাইদুজ্জামান বলেন, রোববার সকাল ৭টা ৪৫ মিনিটে ভারতের চিৎপুর থেকে ৫০ জন যাত্রী নিয়ে সকাল ৯টা ৪৫ মিনিটে বেনাপোল স্টেশনে পৌঁছে। পরে দুপুর ১২টা ৫০ মিনিটে খুলনা স্টেশনে পৌঁছায়। খুলনা থেকে ৮৮ জন যাত্রী নিয়ে বেনাপোল থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে গেছে বন্ধন এক্সপ্রেসটি।

ট্রেনটি চালুর প্রথম দিন ২৯ মে ১৯ জন যাত্রী নিয়ে বাংলাদেশে আসে এবং ৪৮ জন যাত্রী নিয়ে ভারতে যায়। দ্বিতীয় দিন ২ জুন ৩৯ জন যাত্রী নিয়ে আসে ট্রেনটি। আর ভারতে ফিরে যায় ৭১ জন যাত্রী নিয়ে। তিন দিনে এ ট্রেনটিতে ৩১৫ জন যাত্রী যাতায়াত করেছেন।

তিনি আরও বলেন, দীর্ঘদিন বন্ধ ছিল ট্রেনটি। যাত্রীর সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার ও রোববার এই দুই দিন খুলনা-কলকাতা রুটে ট্রেনটি চলাচল করবে।

ট্রেনের ভাড়া ও ভ্রমণ কর বিষয়ে তিনি বলেন, সবমিলিয়ে ট্রেনের এসি চেয়ার টিকিটের মূল্য ১ হাজার ৫৩৫ টাকা এবং কেবিনের ভাড়া ২ হাজার ২৫৫ টাকা।

খুলনা থেকে কলকাতায় যাওয়া যাত্রী আব্দুল্লাহ আল মামুন বলেন, “চিকিৎসার উদ্দেশ্যে কলকাতায় যাচ্ছি। ট্রেন যাত্রা খুবই আরামদায়ক। তবে ভাড়াটা অনেক বেশি। হাজারের মধ্যে থাকলে ভালো হতো।”

কলকাতা থেকে আসা সত্যজিৎ সাহা বলেন, “আমার আত্মীয়রা থাকেন খুলনা ও বাগেরহাটে। কলকাতা থেকে ট্রেনে উঠে সরাসরি খুলনায় যাবো। সেখানে কয়েকদিন বেড়িয়ে তারপর বাগেরহাটে যাবো। কোন কষ্ট নেই, ট্রেনে আরামে যাচ্ছি।”

উল্লেখ্য, ২০১৭ সালে খুলনা-কলকাতা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ চালু করা হয়। করোনাকালীন ২০২০ সালের ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তঃদেশীয়  ট্রেনটি চলাচল বন্ধ হয়ে যায়। ২৯ মে থেকে আবার চালু করা হয়।

কলকাতা-খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি