ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

২১০ কিলোমিটার সাঁতরে আলোচনায় পল্লী চিকিৎসক বকুল

নরসিংদী প্রতিনিধি

প্রকাশিত : ২০:৪৪, ১৪ জুলাই ২০২২

মেঘনা নদীর হোমনার কোনাবাড়ি ঘাট থেকে নরসিংদী সদরের শেখ হাসিনা সেতু এলাকা পর্যন্ত দীর্ঘ ২১০ কিলোমিটার সাঁতরে পাড় হয়ে আলোচনায় এসেছেন নরসিংদীর আলোকবালীর পল্লী চিকিৎসক বকুল সিদ্দিকী। 

তার স্বপ্ন এখন পিছনের রেকর্ড ভেঙ্গে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নেয়া। 

এর আগে ১৯৯৫ সালে থাইল্যান্ড বর্ডার থেকে টানা ১৮ ঘন্টা সাগর পারি দিয়ে মালোয়েশিয়ায় প্রবেশ করেন বকুল সিদ্দিকী। এবার স্থানীয়দের অনুরোধে কুমিল্লার কোনাবাড়ি থেকে নরসিংদীর শেখ হাসিনা সেতু এলাকা পর্যন্ত সাঁতার কাটেন। 

১৩ জুলাই ভোর ৪টার দিকে শুরু করে প্রায় ১২ ঘন্টা ৩০ মিনিট বিরতিহীন সাঁতার কেটে বিকাল ৪টা ৩০ মিনিটে গন্তব্যে পৌঁছান বকুল সিদ্দিকী। 

নরসিংদী সদর উপজেলা পরিষদের পক্ষ থেকে তাঁর জন্য এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। 

পেশায় পল্লী চিকিৎসক এই সাঁতারু নরসিংদী সদর উপজেলার আলোকবালী ইউনিয়নের সাবেক স্বাস্থ্য পরিদর্শক সিদ্দিকুর রহমানের ছেলে। পিতার শেখানো সু-স্বাস্থ্যে সাঁতার আর প্রবাস জীবনের সেই অভিজ্ঞতা থেকে নিজ উদ্যোগেই প্রতি বছর স্থানীয় সাঁতার উৎসব আয়োজনে অংশ নেন তিনি। 

দীর্ঘ সময় ধরে সাঁতরে আনন্দ দেয়ায় স্থানীয় এলাকাবাসীর অনুরোধেই অংশ নিয়ে থাকেন বিভিন্ন সাঁতার প্রতিযোগিতায়। এরই অংশ হিসেবে বুধবার ভোর ৪টার দিকে কুমিল্লা জেলার হোমনা এলাকার কোনাবাড়ি ঘাট থেকে মেঘনা নদী দিয়ে সাঁতার শুরু করেন তিনি। দীর্ঘ প্রায় ১২ ঘন্টা ৩০ মিনিট বিরতিহীন সাঁতার কেটে বিকাল ৪টা ৩০ মিনিটে নরসিংদী সদর উপজেলার শেখ হাসিনা সেতু এলাকায় এসে পৌঁছান তিনি। 

দীর্ঘ এই নদীপথ পাড়ি দিয়ে নজরপুর এলাকায় পৌঁছলে উৎসুক গ্রামবাসী তাকে ফুলেল শুভেচ্ছা জানান। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বরণ করে নেন সাঁতারু বকুল সিদ্দকীকে। 

অভিজ্ঞ এই সাঁতারু মনে করেন দেশে-বিদেশের অনেকের চেয়ে বেশি সাঁতরে পার হতে পারেন তিনি। গত বছরের প্রতিশ্রুতি অনুযায়ী এ বছর কুমিল্লা থেকে নরসিংদী ২১০ কিলোমিটারের পানি পথ পাড়ি দেন তিনি। পূর্বের সকল রেকর্ড ভেঙে দিয়ে গিনেজ বুকে নাম লিখাতে আরও একধাপ এগিয়ে যাবেন বলে মনে করেন বকুল সিদ্দকী। 

এদিকে, পুরস্কার ঘোষণার পাশাপাশি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন নেতৃবৃন্দ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি