ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির এক যুগপূর্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৯, ২০ জুলাই ২০২২

এক যুগপূর্তি পূর্ণহলো নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির। ২০১০ সালের ২০শে জুলাই এই সংগঠনের যাত্রা শুরু হয়। “চলুক নৌকা বাইচ, নদ-নদী হোক মুক্ত” প্রতিষ্ঠাবার্ষিকীর এই স্লোগানকে সামনে রেখে  আগামী ভাদ্র মাসে আয়োজন করা হবে যুগপূর্তির নৌকা বাইচ।

এ উপলক্ষ্যে সংগঠনের সভাপতি মাসুদ রানা ও সাধারণ সম্পাদক রাশিম মোল্লা সংগঠনের সর্বস্তরের সদস্য, শুভাকাক্সক্ষী, নৌকা বাইচ মালিক, আয়োজক, দর্শকদের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়েছেন।  

সংগঠনের সহ-সভাপতি মাহবুব জামান কিছুদিন আগে ১২৭ ফুট লম্বা একটি বাইচের নৌকা ক্রয় করেছেন। এ ছাড়া সংগঠনের আরেক সদস্য নিবেশ চকিদার ইতিমধ্যে বিশাল বড় একটি ঘাসী নৌকা বানিয়েছেন। পুরনো নৌকাগুলোতেও আঁকছেন বিভিন্ন চিত্রকর্ম। এসব নৌকা থাকছে যুগপূর্তির নৌকা বাইচে। এ ছাড়া সিরাজগঞ্জের পানসী নৌকা করম আলী এক্সপ্রেস, মায়ের দোয়া ও নাসির এক্সপ্রেস নৌকার নৈপুণ্য নৌকা বাইচ দেখতে পাবেন।

সংগঠনের সভাপতি মাসুদ মোল্লা বলেন, ২০১০ সালে নৌকা বাইচ ঐতিহ্য টিকিয়ে রাখতে সংগঠনের সাধারণ সম্পাদক রাশিম মোল্লার পরামর্শে এ সংগঠন গঠন করা হয়। প্রায় একশ’ বছর আগ থেকে ঢাকা, মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জে ইছামতি, কালিগঙ্গা ও ধলেশ্বরী নদীর বিভিন্ন পয়েন্টে মাসব্যাপী নৌকা বাইচ হতো। ২০০১ সালের দিকে কাশিয়াখালী ইছামতী নদীর মুখে বেড়িবাঁধ দেয়া হয়। নদীতে পানির সংকট দেখা দেয়। চর পড়ে যায় নদীতে। নদীর মতো ভাটা পড়ে নৌকা বাইচেরও। এ কারণে এলাকার নৌকাগুলোর বিলুপ্ত ঘটে। আর এরই পরিপ্রেক্ষিতে গঠন করা হয় এই সংগঠন।

তিনি আরও জানান, গত ৩১শে মার্চ মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ রোইং ফেডারেশন হাতিরঝিলে আয়োজন করে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক নৌকা বাইচ। নৌকা বাইচে আন্তর্জাতিক ও জাতীয় দুটি ইভেন্ট ছিল। জাতীয় ইভেন্টে অংশ নেয় সংগঠনের সাধারণ সম্পাদক রাশিম মোল্লার নবাবগঞ্জ রোইং ক্লাব। আন্তর্জাতিক ইভেন্টেও বাংলাদেশ টিমের সাদা দলের নেতৃত্ব দেন তিনি। দুই ইভেন্টেই জয় লাভ করে।

সংগঠনের কার্যক্রম এখন রাজধানী ঢাকা, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলায়। এসব জেলার বিভিন্ন নদীতে নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা কমিটির নেতাদের নৌকা অংশ নেয়। হারানো নৌকা বাইচ ঐতিহ্য ফেরাতে এই সংগঠনের পক্ষ থেকে ২০১৯ সালে রাজধানীর বুড়িগঙ্গায় ৫৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আয়োজন করেন নৌকা বাইচ। এই আয়োজনের নেপথ্যেও ছিলো নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি।  

ওই বাইচে সংগঠনের ৮ থেকে ১০টি নৌকা অংশগ্রহণ করে। ২০২১ সালে বিআইডব্লিউটিএ আয়োজিত নৌকা বাইচে সহায়তা করে নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা কমিটি। এতে অংশ নেয় সংগঠনের ৭টি নৌকা। সবশেষ পদ্মা সেতু উদ্বোধনের দিন আয়োজিত নৌকা বাইচে পদ্মা পাড়ি দিয়ে অংশ নিয়েছে সংগঠনের ৬টি নৌকা।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি