ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

কৃষকের শয়ন ঘরে পাওয়া গেল ২৫টি গোখরা

নাটোর প্রতিনিধি      

প্রকাশিত : ১০:০৮, ২৮ জুলাই ২০২২

নাটোরের গুরুদাসপুরে এক কৃষকের শয়ন ঘরে পাওয়া গেলো ২৫টি গোখরা সাপ। ঘরে সাপের খোলস দেখতে পেয়ে মেঝে খুড়তে থাকলে একের পর এক সাপের বাচ্চা বের হতে থাকে। একপর্যায় মা সাপও বের হয়ে আসে।

বুধবার (২৭ জুলাই) বিকালে উপজেলা পৌর সদরের আনন্দনগর মহল্লার মৃত সাদেক আলীর ছেলে কৃষক সৈয়দ আলীর শয়ন ঘর থেকে একটি মা সাপ ও ২৪টি বাচ্চা গোখরা সাপ উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, দুইদিন আগে কৃষক ঘরের মেঝেতে সাপের খোলস দেখতে পান সৈয়দের স্ত্রী। এরপর এলাকাবাসীর পরামর্শে বাজার থেকে কার্বনিক এসিড এনে শয়ন ঘরে রাখেন। বুধবার দুপুরের পর থেকে সাপের একটি বাচ্চা বের হতে দেখে আতঙ্কিত হয়ে পরেন তারা। 

প্রতিবেশিদের সহযোগিতায় কোদাল ও সাবল দিয়ে মেঝে খুড়তে থাকলে একের পর এক গোখরা সাপের বাচ্চা বের হতে থাকে। একপর্যায় মা সাপও বের হয়ে আসে। 

বিষধর হওয়ায় নিজেদের সুরক্ষার জন্য মা সাপটি মেরে ফেলেন এলাকাবাসী। পরে ওই মা সাপসহ উদ্ধার ২৫টি গোখরা মাটি চাপা দেওয়া হয়।

কৃষক সৈয়দ আলী জানান, গত কয়েকদিন পূর্বে তার মেয়েকে রাতের আধাঁরে একটি সাপ কামড় দেয়। স্থানীয় ওঝাঁকে দিয়ে বিষ নামিয়ে নেওয়া হয়। তারপর অনেকের পরামর্শে বাজার থেকে কার্বনিক এসিড এনে শোবার ঘরে রাখেন তিনি।

স্থানীয় পরিবেশ কর্মী নাজমুল হাসান জানান, সাপ মারা অন্যায়। আতঙ্কিত না হয়ে পরিবেশকর্মীদের অথবা স্থানীয় বন বিভাগের সাথে যোগাযোগ করা হলে সাপগুলো উদ্ধার করে নির্দিষ্ট স্থানে ছেড়ে দেওয়া যেতো।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি