ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

মাদারীপুরে হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত : ২০:২৩, ৪ নভেম্বর ২০২২

মাদারীপুরে হঠাৎ করে বেড়ে গেছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে শুধুমাত্র মাদারীপুর সদর হাসপাতালেই চিকিৎসা নিয়েছে ২২০ জন রোগী। বর্তমানে (৪ নভেম্বর) মাদারীপুর সদর হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডের ৬ শয্যার বিপরীতে চিকিৎসা নিচ্ছে ২৩ জন রোগী। ভর্তি হওয়াদের অধিকাংশই শিশু। 

তবে চিকিৎসা দিতে সমস্যা হচ্ছে না বলে জানালেন কর্মরত নার্সরা। যদিও অস্বাস্থ্যকর, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশে সঠিক সেবা না পাওয়ার অভিযোগ রোগীদের।

মাদারীপুর সদর হাসপাতালে নতুন আড়াইশ শয্যা যোগ হলেও তা চালু হয়নি এখনও। পুরাতন ১০০ শয্যা হাসপাতালেই ডায়রিয়া ওয়ার্ডের জন্য বরাদ্দ আছে মাত্র ৬টি বেড। সেই ৬টি বেডের বিপরীতে চিকিৎসা নিচ্ছে ২৩ জন রোগী। 

ডায়রিয়া ওয়ার্ডের আশে-পাশেই বিরাজমান ডাস্টবিন আর মলমূত্রের দুর্গন্ধময় পরিবেশ। হঠাৎ করে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় অনেক রোগীকে চিকিৎসা নিতে হচ্ছে হাসপাতালের মেঝেতেই। দুর্গন্ধময় ও নোংরা পরিবেশে সঠিক চিকিৎসা না পাওয়ার অভিযোগ রোগী ও তার স্বজনদের।

তবে হঠাৎ রোগীর সংখ্যা বৃদ্ধি পেলেও সঠিক চিকিৎসা সেবা দিচ্ছেন বলে দাবি মাদারীপুর সদর হাসপাতালে কর্মরত সিনিয়র নার্স দুলালী রানী শিকদারের।

আবহাওয়া পরিবর্তন ও সঠিকভাবে পরিস্কার-পরিচ্ছন্ন না থাকার কারণে ডায়রিয়ার আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলেই জানান সদর হাসপাতালের চিকিৎসক মো. খলিলুজ্জামান হিমু।  

জেলা সদর হাসপাতালে ডায়রিয়া রোগীর জন্য পর্যাপ্ত চিকিৎসা ও ঔষধের ব্যবস্থা রয়েছে তাই কাউকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিলেন হাসপাতালের এই চিকিৎসক। 

মাদারীপুর সদর হাসপাতালের শয্যা সঙ্কট দূর ও উন্নত চিকিৎসা সেবা পেতে নির্মিত নতুন আড়াইশ’ শয্যার ভবনটি  চালুর দাবি মাদারীপুরবাসীর। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি