ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

কলারোয়ায় ভেজাল মধু জব্দ, কারখানা মালিকের কারাদণ্ড

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৪৭, ১৩ জানুয়ারি ২০২৩

সাতক্ষীরার কলারোয়ায় ভেজাল মধু তৈরীর কারখানায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়েছে। এসময় ওই কারখানা থেকে সাড়ে চার হাজার কেজি মধু জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালত এ সময় কারখানা মালিককে ৩ লাখ টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয়। 

বৃহস্পতিবার (১২ জানুয়ারী) দুপুরের দিকে কলারোয়া উপজেলার কেরালকাতা ইউনিয়নের সিংগা বাজার সংলগ্ন আ: হামিদের বাড়ীতে এ ঘটনা ঘটে। 

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুলী বিশ্বাস জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা নিরাপদ খাদ্য ও জেলা ক্যাব এর কর্মকর্তাদের দেয়া তথ্যের ভিত্তিতে ওই স্থানে অভিযান পরিচালনা করা হয়। এসময় সিংগা বাজার সংলগ্ন আ: হামিদের বাড়ীতে থেকে কৃত্রিম মধু তৈরির সরঞ্জামসহ জব্দকৃত মধু কেরোসিন ঢেলে বিনষ্ট করা হয়। একই সাথে ভেজাল মধু তৈরীর সাথে জড়িত সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দক্ষিণ কদমতলা গ্রামের রুহল আমিনের ছেলে কামাল হোসেনকে (৩৫) আটক করা হয়। সে নিজের দোষ শিকার করায় তাৎক্ষনিক ভাবে সকলের উপস্থিততে তাকে ২০১৫ সালের খাদ্য নিয়ন্ত্রণ আইনের ২৫ ধারায় ৩ লাখ টাকা জরিমানা সহ ১ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোকলেছুর
রহমান ও জেলা ক্যাব এর সদস্য সাকিবুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসারের বেঞ্চ সহকারী বেনজির হোসেন, কলারোয়া থানার পুলিশ সদস্যবৃন্দ।

এ বিষয়ে বাড়ীর মালিক আ: হামিদ জানান, তিনি গত ৩ থেকে ৪ বছর পূর্বে কামাল হোসেনকে ৩ হাজার টাকা মাসিক চুক্তিতে ঘর ভাড়া দেন। তিনি জানতেন না যে তার বাড়ীতে ভেজাল মধু তৈরী হয়। 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান বলেন, “ওই বাড়ী থেকে ৪ বস্তা চিনি উদ্ধার হয়েছে। সাথে বিভিন্ন ধরনের সেন্ট ও মেডিসিন উদ্ধার করা হয়।”

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোকলেছুর রহমান ও জেলা ক্যাব এর সদস্য সাকিবুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে তারা জানতে পারেন যে দীর্ঘ দিন ধরে ওই বাড়ীতে ভেজাল সরিসা ফুলের মধু ও জিরার মধু তৈরী হচ্ছে। সে অনুযায়ী অভিযান পরিচালনা করা হয়। 
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি