ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে সুজাউদ্দৌলার সাইকেল যাত্রা

শাহীন আলম, ইবি প্রতিনিধি

প্রকাশিত : ০৯:০৬, ১৫ মার্চ ২০২৩

পেশায় তিনি একজন ফার্মেসি ব্যবসায়ী, করেন কৃষিকাজও। তবে আপাদমস্তক তিনি বঙ্গবন্ধুর আদর্শ লালন করেন, ধারণ করেন হৃদয়েও। তাই জাতির পিতার ১০৩তম জন্মবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধা জানাতে নিলফামারী শহর থেকে সাইকেল চালিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশে যাত্রা করেন তিনি।

নীলফামারীর বাসিন্দা সুজাউদ্দৌলা সুজন (৩৪) সর্বশেষ সোমবার (১৩ মার্চ) তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকে এসে পৌঁছান। 

এসময় তাকে ইবির প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান এবং শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

জানা যায়, সুজাউদ্দৌলার বাড়ি নীলফামারী জেলার চড়াইখোলা ইউনিয়নের উত্তর আরাজি সরমজানি গ্রামে। তার বাবার নাম আব্দুল ওয়াদুদ রঞ্জু। সুজাউদ্দৌলা এ দীর্ঘ পথ অতিক্রম করে আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। এজন্য প্রতিদিন সাইকেলে তিনি অন্তত ৭৫ কিলোমিটার করে পথ অতিক্রম করছেন। 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে যাত্রা বিরতিকালে তার সঙ্গে কথা হলে তিনি বলেন, বঙ্গবন্ধুকে দেখার সৌভাগ্য হয়নি, বহুদিন ধরেই তার সমাধিতে শ্রদ্ধা নিবেদনের ইচ্ছে ছিল। তবে করোনার কারণে সেটি সম্ভব হয়নি, তাই এখন যাচ্ছি। আমি ইতিমধ্যে ৭০ ভাগ যাত্রা সম্পন্ন করেছি।

তিনি আরও বলেন, আমরা কয়েকটা অন্ধকার সময় পার করেছি। তাই সামনের দিনগুলোতে এ অন্ধকার কাটিয়ে দিনের আলোতে রূপান্তর করতে হবে। বঙ্গবন্ধুর সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে আমাদের জয়বাংলার মুক্ত চেতনা জাগিয়ে তুলতে হবে।

সুজাউদ্দৌলা বলেন, আমার এ যাত্রার প্রতিটি মুহূর্ত উপভোগ করছি। তবে গ্রামের খেটে খাওয়া মানুষের ভালোবাসায় বেশি আপ্লুত হয়েছি। অনেকে আবার পাগলও বলেছে। এতে আমি রাগ করিনি। যখন তারা আমাকে পাগল বলেছিল তখন আমার মনে হয়েছে বঙ্গবন্ধুও তো এ দেশের স্বাধীনতার জন্য, দেশের মানুষকে একত্রিত করার জন্য গ্রামে গ্রামে ঘুরে বেরিয়েছেন। তখনও তাকে হয়তো অনেকে এই কথা বলেছিল। তিনি তো তখন রাগ করেনি, আমি কেনো রাগ করবো।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, অত্যন্ত আনন্দিত হয়েছি যে সুজাউদ্দৌলা নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত করার লক্ষ্যে সুদূর নীলফামারী থেকে সাইকেলযোগে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সিদ্ধান্ত নিয়েছেন। যাত্রা বিরতিতে ইবি ক্যাম্পাসে শাপলা ফোরামের পক্ষ হতে তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি