ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উখিয়ায় গরুর বদলে ঘোড়া জবাই করে মাংস বিক্রি!

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৫৭, ১৮ এপ্রিল ২০২৩

পবিত্র রমজান মাসের পবিত্র শবে কদরের দিনে গরুর বদলে ঘোড়া জবাই করে মাংস বিক্রির ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে। 

সোমবার (১৭ এপ্রিল) দিবাগত রাত ২টার দিকে কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের মরিচ্যাবাজার লাকড়ির দোকান এলাকায় এ ঘটনা ঘটে। 

খবর পেয়ে উখিয়া উপজেলা সহকারি ভূমি কমিশনার সালেহ আহমেদের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের একটি টিম ঘটনাস্থলে পৌঁছার আগেই অভিযুক্তরা পালিয়ে যায়। তবে জবাইকৃত ঘোড়ার মাংস জব্দ করা হয়েছে বলে জানান ভূমি অফিসের এই কর্মকর্তা। 

তবে স্থানীয়দের সহায়তায় দুই নারীকে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করে মুছলেকা দিয়ে ছেড়ে দেয়ার প্রক্রিয়া চলছে।

প্রত্যাক্ষদর্শী সূত্রে জানা যায়, উখিয়ার মরিচ্যা এলাকার মিউজান ফকিরের ছেলে কসাই মাহাবুল আলম অর্ধ রাতে দুর্বল ও অসুস্থ ঘোড়া জবাই করে গরুর মাংস বলে মানুষকে বিক্রি করছে। এ ঘটনায় কসাই মাহাবু ও অপরাপর সদস্যরা পালিয়ে যায়। 

উখিয়ার হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী বলেন, রাতের আধারে দীর্ঘদিন ধরে অসুস্থ্য ঘোড়া, গরু ও বিভিন্ন পশু জবাই করে মাংস বিক্রি করে আসছিল একটি অসাধু চক্র। পরে আজ ঘোড়া জবাইয়ের বিষয়টি গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়। 

জবাইকৃত ঘোড়ার মাংস, মাথা, ল্যাজসহ ঘটনাস্থল থেকে ২ নারীকে আটক পুলিশে সোপর্দ করা হয় বলে জানান ইউপি চেয়ারম্যান।

ভূমি কমিশনার সালেহ আহমেদ সত্যতা নিশ্চিত করে জানান, সকালে খবর আসে উখিয়ার মরিচ্যা বাজারে কসাই চক্রের একটি সিন্ডিকেট অসুস্থ্য একটি ঘোড়া জবাই করে মাংস বিক্রির উদ্দেশ্যে মজুদ করছেন। এখবরে উখিয়া থানার একটি পুলিশ টিম নিয়ে ওখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। মাংসগুলো জব্দ করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। আটক নারীতের আরও জিজ্ঞাসাবাদ করে মুছলেকা দিয়ে ছেড়ে দেয়ার প্রক্রিয়াধীন রয়েছে। মুলহোতার বিরুদ্ধে মামলা হবে।

উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান, খবর ভূমি কমিশনারের নেতৃত্বে থানা পুলিশের একটি টিম ঘটনাস্থল পৌছে ঘোড়ার মাংসগুলো জব্দ করেছে। এব্যাপারে অভিযুক্তদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে। তবে ভ্রাম্যমান আদালতের অনুমতি পেলে মামলা রেকর্ড করা হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি