ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কালকিনির বিভিন্ন সড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ যানবাহন

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫৬, ১৯ এপ্রিল ২০২৩

মাদারীপুরের কালকিনি উপজেলার বিভিন্ন সড়কে দাপিয়ে বেড়াচ্ছে ইটভাটার মাটি, বালি ও ইট বহনকারী অনুমোদনবিহীন ট্রাক্টর (ট্রলি), মাহেন্দ্রো এবং শ্যালো ইঞ্জিন চালিত অবৈধ যানবাহন। এতে করে একদিকে ধ্বংস হচ্ছে সড়ক, অন্যদিকে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। 

প্রশাসনের কাছে এসব অনুমোদনবিহীন বালু ও ইটবাহী মাহেন্দ্রা, ট্রাক্টর এবং শ্যালো ইঞ্জিনচালিত গাড়ি চলাচল বন্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এইসব যানবাহন চলাচলের কারণে সড়কের কার্পেটিং উঠে গিয়ে অধিকাংশ জায়গায় সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। আর এসব গর্তের কারণে মোটরসাইকেল এবং অন্যান্য ছোট যানবাহন প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে।

উপজেলা নির্বাহী প্রকৌশলী মোঃ রেজাউল করিম জানান, ‘কালকিনি উপজেলা প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে প্রতিবছর কোটি কোটি টাকা ব্যয়ে উপজেলার বিভিন্ন সড়ক নির্মাণ ও সংস্কার করা হয়। এই পাকা সড়কগুলো দিয়ে প্রতিনিয়ত অনুমোদনবিহীন এসব যানবাহন চলাচলের কারণে নির্মাণের কিছুদিন যেতে না যেতেই উঠে যাচ্ছে কার্পেটিং এবং সৃষ্টি হচ্ছে খাদাখন্দের।

সড়কে এসব অবৈধ যান চলাচল বন্ধ করা গেলে সড়কগুলো অনেক দীর্ঘস্থায়ী হতো। তাই অনুমোদনবিহীন এসব যান চলাচল বন্ধের বিষয়ে এখনি পদক্ষেপ নেয়া দরকার বলে জানান এই প্রকৌশলী।

উপজেলা জুড়ে অতিরিক্ত ওজন নিয়ে প্রতিদিন গড়ে শতাধিক ট্রাক্টর সড়কে চলাচল করছে। মাটি, বালু ও ইট টানার কাজে ব্যবহৃত এসব যানবাহন সড়ক-মহাসড়কে চলাচল নিষিদ্ধ থাকলেও দাপিয়ে বেড়াচ্ছে অদৃশ্য ক্ষমতার জোরে। আর এসব যানবাহন চলার সময় ট্রাক্টরের মাটি ও বালু গিয়ে পড়ছে পাকা সড়কের ওপর। ফলে যানবাহন চললে সড়কে উড়ছে ধূলা। এতে ভোগান্তির শিকার হচ্ছে মানুষ। 

তাই দ্রুত এসব অনুমোদনবিহীন বালু ও ইটবাহী মাহেন্দ্রো, ট্রাক্টর এবং শ্যালো ইঞ্জিনচালিত গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

বেশ কয়েকজন পথচারী বলেন, “মাটি ও বালু বহনকারী ট্রাক্টর চলার কারণে সড়কে খাদাখন্দের সৃষ্টি হয়েছে। এর কারণে প্রায়ই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। আর এসব যানবাহনের মারাত্মক শব্দ ও ধূলাবালির কারণে সড়কে চলাচল করা কঠিন হয়ে পড়েছে।”

এদিকে, সরু সড়কগুলোতে এসব যানবাহন চলাচলের কারণে যানজট সৃষ্টি হয়ে ঈদে ঘরে ফেরা মানুষের ভোগান্তি বেড়েছে।
তাছাড়া কালকিনিতে এসব অবৈধ যানবাহনের চাপায় এপর্যন্ত প্রাণ হারিয়েছে শিশুসহ বেশ কয়েকজন।

এ ব্যাপারে কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা পিংকি সাহা বলেন, “অনুমোদনবিহীন ইট, বালু ও মাটিবাহী মাহেন্দ্রো, ট্রাক্টর এবং শ্যালো ইঞ্জিনচালিত গাড়ি চলাচল বন্ধে ইতিপূর্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। বিশেষ করে দিনের বেলা এসব যানবাহন চলাচল করতে নিষেধ করা হয়েছিল। তারপরও নিষেধাজ্ঞা উপেক্ষা করে যেসব অনুমোদনহীন যানবাহন চলাচল করবে, তাদের বিরুদ্ধে আমরা মোবাইল কোর্টের মাধ্যমে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।”

তবে প্রশাসনের পক্ষ হতে এসব অবৈধ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের শুধু আশ্বাস নয়, কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি এলাকাবাসীর।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি