ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মিরসরাই ট্র্যাজেডির এক যুগ

মিরসরাই প্রতিনিধি

প্রকাশিত : ১০:২৩, ১১ জুলাই ২০২৩

নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ ‘আবেগ’

নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ ‘আবেগ’

চট্টগ্রামের মিরসরাই ট্র্যাজেডির এক যুগ পূর্ণ হচ্ছে আজ মঙ্গলবার (১১ জুলাই)। ঘুরেফিরে আবারও স্মরণকালের সেই মর্মান্তিক সড়ক দুর্ঘটনার ভয়াল স্মৃতি ফিরে আসে কান্না, আর্তনাদ-আহাজারি হয়ে। চোখের সামনে ভেসে ওঠে কারো ভাই, কারো সন্তান, কারো বন্ধু-স্বজন, সহপাঠী কিংবা প্রিয় ছাত্রদের অকাল নিঃশেষ হয়ে যাওয়ার দৃশ্যপট। 

এখনও সেই দুঃসহ স্মৃতি মনে এলেই আঁতকে ওঠেন নিহতদের স্বজনরা। যাওয়া-আসার পথে দুর্ঘটনাস্থলে থমকে দাঁড়ায় পথিক। 

২০১১ সালের ১১ জুলাই একটি সড়ক দুর্ঘটনা শোকবিহ্বল করে তুলছিল সমগ্র জাতিকে। সেদিন মিরসরাই উপজেলা সদরের স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল খেলা দেখে বাড়ি ফেরার পথে বড়তাকিয়া আবুতোরাব সড়কের সৈদালী এলাকায় চালকের অসতর্কতায় প্রায় ৮০ জন শিক্ষার্থীকে বহনকারী একটি মিনি ট্রাক উল্টে পাশ্ববর্তী ডোবায় পড়ে যায়। 

এই ঘটনায় আবুতোরাব উচ্চ বিদ্যালয়, আবুতোরাব কলেজ, আবুতোরাব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩৮ জন শিক্ষার্থী ও একজন এলাকাবাসী ঘটনাস্থলে নিহত হয়। পরবর্তী সময়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরও ছয়জন। 

তাদের মধ্যে ছিল ৪২ জন শিক্ষার্থী, দুই স্থানীয় কিশোর এবং একজন অভিভাবক। 

৪৫টি তাজা প্রাণ মুহূর্তেই স্মৃতি হয়ে মিলিয়ে যায় সেদিনের সেই ভয়াবহ দুর্ঘটনায়। লাশের মিছিল ভারী হয়ে ওঠে গ্রামের পর গ্রাম। শোকের জনপদে পরিণত হয়েছিল মায়ানী, আবুতোরাব, মঘাদিয়াসহ পার্শ্ববর্তী সাতটি গ্রাম। 

নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’

আজও সেই স্মৃতিসৌধ ‘অন্তিম’ পাশে এলেই গা শিউরে ওঠে স্বজন-সহপাঠী কিংবা পথচারীদের।

ভয়াল এই দিনটিকে স্মরণ করে প্রতিবারের মতো এবারও স্থানীয়ভাবে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। এক যুগ বর্ষপূতিতে সামনে রেখে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান এবং স্থানীয় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নেওয়া এসব কর্মসূচিতে থাকছে আলোচনা সভা, স্মৃতি বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল, অন্য ধর্মাবলম্বীদের বিশেষ প্রার্থনা। 

আবুতোরাব উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আবুল হোসেন বাবুল বলেন, ‘সেই ভয়াল স্মৃতি এখনও শোকবিহ্বল করে তুলে। নিহতদের জন্য সকালে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। তাদের স্মরণে আবেগ ও দুর্ঘটনাস্থল অন্তিমে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর স্কুল প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।’

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি