ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

ভারত যাতায়াতে লাগবে না কোভিড-১৯ সনদ

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৩৪, ১২ জুলাই ২০২৩ | আপডেট: ১৭:৩৫, ১২ জুলাই ২০২৩

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত ভ্রমণে পাসপোর্টধারীদের বাধ্যতামূলক কোভিড-১৯ টিকা সনদ দেয়া শিথিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এখন থেকে কেবল পাসপোর্ট ভিসা থাকলেই যাতায়াত করা যাবে দু‘দেশের মধ্যে। এতে খানিকটা ঝামেলামুক্ত হয়েছে যাত্রীরা।

দেশ এবং বিশ্বের বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি, আক্রান্ত ও মৃত্যুহার সবকিছু বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয় সরকারের স্বাস্থ্য অধিদপ্তর। 

পরে দেশের সব স্থলবন্দর, নৌবন্দর, বিমান বন্দর ও উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে চিঠির অনুলিপি পাঠানো হয়। 
এতে বুধবার (১২ জুলাই) থেকে বেনাপোল বন্দর দিয়ে কোন টিকা সনদ বা কোভিড-১৯  পরীক্ষার কাগজ ছাড়া পাসপোর্টধারীরা ভারত যাতায়াতের সুযোগ পাচ্ছে।

বর্তমানে দেশ-বিদেশ সবখানে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুহার কমে আসায় সব দিক বিবেচনা করে সব শর্ত শিথিল করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর।

ভারতগামী যাত্রী আব্দুল মান্নান বলেন, প্রতিদিন গড়ে ৭ হাজার পাসপোর্টধারী যাত্রী দুই দেশের মধ্যে যাতায়াত করে থাকেন। যাদের ৫০ শতাংশ চিকিৎসা, ৩৫ শতাংশ দর্শনীয় স্থান ভ্রমণ, ৫ শতাংশ ব্যবসা ও ১০ শতাংশ উচ্চ শিক্ষা গ্রহণে ভারতে যায়। কোভিড-১৯ এর সব শর্ত তুলে নেয়ায় ভোগান্তি ছাড়া স্বাচ্ছন্দে যাতায়াত করতে পারছি।

শার্শা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা লক্ষিন্দার কুমার দে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি তারা হাতে পেয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন। এখন থেকে কোভিড-১৯ এর সব শর্ত শিথিল করা হয়েছে। টিকা সনদ বা কোভিড-১৯ পরীক্ষার কোনো কাগজ ভারত ভ্রমণ বা ফেরার সময় লাগবে না। এ সংক্রান্ত নির্দেশনা চেকপোস্ট ইমিগ্রেশনে বিজ্ঞপ্তি টানানো হয়েছে। স্বাস্থ্য বিভাগের নামে কারো সাথে অর্থ লেনদেন না করারও কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি