ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পরিচ্ছনতা কর্মীরাই বসবাস করছেন নোংরা পরিবেশে

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫৩, ২৪ অক্টোবর ২০২৩ | আপডেট: ১৩:৩৩, ২৪ অক্টোবর ২০২৩

মানিকগঞ্জ শহরের পরিচ্ছন্নতা রক্ষা করেন যারা সেই পরিচ্ছন্নতাকর্মীরা বসবাস করতে বাধ্য হচ্ছেন নোংরা পরিবেশে। শিশু, বৃদ্ধসহ মানিকগঞ্জ সুইপার কলোনির তিনশতাধীক বাসিন্দা রয়েছেন চরম স্বাস্থ্য ঝুঁকিতে। সামাজিক ভাবেও হচ্ছেন অবহেলিত। বাংলাদেশ সরকার পৌর পরিচ্ছন্নতা কর্মীদের জন্য অবাসিক ভবন নির্মাণের প্রকল্প নিয়েছে। অথচ প্রকল্প বাস্তবায়নে মানিকগঞ্জে নেই কোন তৎপরতা। 

মানিকগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডে সুইপার কলোনির অবস্থান। বৃটিশ আমলে কলোনিটি স্থাপিত হয় মাত্র পাঁচটি ঘর নিয়ে। সময়ে আবর্তে কলোনির পরিবার ও জনসংখ্যা বেড়েছে। বর্তমানে চল্লিশটি পরিবারের তিনশতাধীক মানুষ বসবাস করছেন।

মাত্র ১৩ ডিসিমেল জমিতে যে যে ভাবে পেরেছে গায়ে গা লাগিয়ে ছোট ছোট টিনের ছাপড়া ঘর তুলেছেন। ঘরগুলির ফাঁকে ফাঁকে দেড় থেকে দুই ফুট গলি দিয়ে তাদের চলাচল। শিশুদের খেলাধুলাও সেখানে।

নিচু জমি হওয়ায় একটু বৃষ্টিতেই কলোনিতে জমে হাটু পানি। ঘরেও ঢুকে পড়ে। ডুবে যায় টয়লেট, পানির লাইন। কলোনির এই দুরবস্থার কারণে আত্বিয়স্বজন কেও আসেননা। এমনকি কলোনির ছেলে-মেয়েদের বিয়েতেও সমস্যা হচ্ছে।

বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ মানিকগঞ্জ শাখার সভাপতি রিপন জমাদ্দার জানান, মানিকগঞ্জের পৌরমেয়র পরিচ্ছন্নতা কর্মীদের ভবণ নির্মাণে কোন উদ্যোগ নিচ্ছেনা।

পৌরসভার মেয়র রমজান আলী বলেন, জমি অধিগ্রহণের জন্য কাজ শুরু করা সম্ভব হচ্ছেনা।

পরিচ্ছন্নতাকর্মীদের এই মানবেতর জীবন যাপনের চিত্র দ্রুত পরিবর্তন হোক তাই চান স্থানীয়রা। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি