ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জাটকা রক্ষায় কোস্টগার্ডের অভিযান শুরু

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১২:২৯, ৬ নভেম্বর ২০২৩

ইলিশের প্রধান প্রজনন মৌসুম 'মা' ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে এবার শুরু হয়েছে জাটকা আহরণ বন্ধের নিষেধাজ্ঞা। দেশের ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণে চলতি মাসের ১ তারিখ থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত নদীতে এই নিষেধাজ্ঞা চলবে। এই আট মাসে জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয়ের বিরুদ্ধে কঠোর থাকবে কোস্টগার্ড। 

সোমবার (৬ অক্টোবর) সকাল থেকে পশুর ও মোংলা নদীতে অভিযান শুরু করে কোস্টগার্ড। 

কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ জানান, ইলিশ বাংলাদেশের একটি জাতীয় সম্পদ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সম্পদের ভূমিকা অপরিসীম। দেশের এ অমূল্য সম্পদ রক্ষার্থে ১ নভেম্বর ২০২৩ থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত সর্বমোট ৮ মাস জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। 

সরকারের এ যুগান্তকারী সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোন বিগত বছরের ন্যায় সকল স্টেশন, আউটপোস্টসমূহে জাটকা নিধন প্রতিরোধে টহল অভিযান কার্যক্রম পরিচালনা হচ্ছে বলে জানান তিনি।

এ প্রেক্ষিতে কোস্টগার্ড পশ্চিম জোন কর্তৃক পিরোজপুরের ভান্ডারিয়া এবং নেসারাবাদে দুটি অস্থায়ী কন্টিনজেন্ট মোতায়েন করা হয়েছে। বর্তমানে বাংলাদেশের অবরোধ পরিস্থিতিতেও কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন এলাকার নদী বন্দরসমূহে নৌযান চলাচল স্বাভাবিক রাখার নিমিত্তে কোস্টগার্ড পশ্চিম জোনের অধীনস্থ সকল স্টেশন, আউটপোস্ট হতে নিজ নিজ এলাকাসমূহের লঞ্চ, খেয়া, ফেরিঘাটসমূহে নিরাপত্তা টহল প্রদান এবং সন্দেহজনক ব্যক্তি ও বোট, নৌযানসমূহে তল্লাসী করা হচ্ছে বলেও জানান পদস্থ এই কর্মকর্তা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি