ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নাটোরের চলনবিলে পাখি শিকারির আর্থিক জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৬, ২৪ নভেম্বর ২০২৩ | আপডেট: ১৬:৪৭, ২৪ নভেম্বর ২০২৩

নাটোর জেলার চলনবিল অধ্যুষিত সিংড়ায় ফাঁদ পেতে পাখি শিকারের দায়ে তিনজনকে ৬ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।  আজ শুক্রবার উপজেলার হুলহুলিয়া ও সারদানগর এলাকায় এই দন্ডাদেশ প্রদান করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আল ইমরান।

দন্ডাদেশপ্রাপ্তরা হলো, পেশাদার পাখি শিকারি নাটোরের সিংড়া উপজেলার মুষ্ঠিগড় গ্রামের আব্দুর রাজ্জাক (৬৫) এবং হুলহুলিয়া গ্রামের লুৎফর রহমান লতু (৫৪) এবং মজু সরদার (৭৫)। এসময় চার পাখি শিকারিকে আর পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, শীতের শুরুতেই চলনবিলে পাখি শিকারিদের আনাগোনা বেড়ে গিয়েছে। স্থানীয়দের কাছে পাখি শিকারের সংবাদ পেয়ে আজ ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত বিলের সারদানগর, হুলহুলিয়া ও মুষ্ঠিগড় বিলে যায় পরিবেশকর্মীরা। এসময় দুই কিশোরসহ আরও পাঁচজন পাখি শিকারিকে আটক করাসহ সারস, শালিক, বকসহ বিভিন্ন প্রজাতির ১৫টি পাখি উদ্ধার করা হয়। সেই সাথে শিকারের কাজে ব্যবহৃত ১০ হাজার মিটার কারেন্ট জালসহ বিভিন্ন ফাঁদ জব্দ করা হয়। পরে পাখি শিকারিদের ভ্রাম্যমাণ আদালতের সামনে হাজির করা হয়। এসময় তিনজন পাখি শিকারিকে ৬ হাজার টাকা জরিমানা করাসহ শিকারি সজিব ও তুহিন এবং অপর দুই কিশোরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। পরে পাখিগুলো মুক্ত আকাশে উড়িয়ে দেয়া, ফাঁদ ধ্বংস করাসহ কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি