ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

সন্দ্বীপে ১০০ রোগীর বিনামূল্যে ছানি অপারেশন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ১৩ ডিসেম্বর ২০২৩ | আপডেট: ১২:৩৫, ১৩ ডিসেম্বর ২০২৩

মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল কর্তৃক পরিচালিত আন্দেরী হেল্পী এবং মাওলা পরিবারের সহযোগিতায় হ্যান্ডস্ ট্যুগেদার সোসাইটি'র উদ্যোগে দৃষ্টিশক্তি ফিরে ফেলাে সন্দ্বীপের  ১০০জন ছানি রোগী।
 
সাধারণ গরীব অসহায় বৃদ্ধ রোগীদের জন্য বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশন কার্যক্রম চলে ১০ ডিসেম্বর। চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলায় আনন্দ পাঠশালায় অনুষ্ঠিত হয় এই কার্য,ক্রম। এতে আউটডোর থেকে প্রায় ১২০০ চোখের রোগী চিকিৎসা ও মেডিসিন গ্রহণ করেন।

এখান থেকে বাছাইকৃত চোখে ছানিপড়া রোগীদের চোখের আলো ফিরিয়ে দিতে চোখে কৃত্তিম লেন্স প্রতিস্থাপনের জন্য মানসম্মত অপারেশন কার্য সম্পন্ন করতে বিএনএসবি মেডিক্যাল টিমের নিজস্ব ডাক্তার এবং যন্ত্রপাতির ব্যবস্থাপনায় সন্দ্বীপ মেডিকেল সেন্টারে অস্থায়ী স্থাপন করে সফলভাবে অপারেশন সম্পূর্ণ করেন।

বরাবরের মত এবারেও মহিলা রোগির উপস্থিতি ছিল বেশি, ৫২ জন মহিলা এবং ৪৮ জন পুরুষ। অপারেশন পরবর্তী প্রত্যেক রোগীকে পোষ্ট অপারেটিভ চিকিৎসাসহ প্রয়োজনীয় ওষুধ এবং কালো চশমা প্রদান করা হয়। এবং ২২ ডিসেম্বর বিএনএসবি কর্তৃক প্রেরিত বিশেষজ্ঞদ্বারা ফলোআপ করা হবে।

বিগত পাঁচ বছর যাবৎ মাওলা পরিবারের সহায়তায় সন্দ্বীপ উপজেলায় প্রায় পাঁচ শতাধিক ছানি চোখে ল্যান্স প্রতিস্থাপন করে আসছে সন্দ্বীপ মেডিকেল সেন্টারে বিএনএসবি চক্ষু হাসপাতালের নিজস্ব ডাক্তাররা। যার ফলে সাধারণ গরীব বৃদ্ধ রোগীদের নদী পারাপার, যাতায়াতে ভোগান্তি এবং থাকা খাওয়া মেডিসিন বিভিন্ন ঝুটঝামেলা থেকে মুক্ত রেখে, সম্পূর্ণ বিনামূল্যে চক্ষু শিবির ও ছানি অপারেশন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে আয়োজকরা। 

হ্যান্ডস্ ট্যুগেদার সোসাইটি ডোনারেরা প্রতিবছর বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশন কার্যক্রম আয়োজন করতে সম্মতি দিয়েছেন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি