ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

সুনীল অর্থনীতি বাস্তবায়নে কাজ করে যাচ্ছে বোরি: ডিজি ড. তৌহিদা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৬, ২৩ ডিসেম্বর ২০২৩

বাংলাদেশে সুনীল অর্থনীতিতে সুফল বয়ে আনার জন্য সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা বঙ্গোপসাগরের সম্পদের সুষম ব্যবহার নিশ্চিত করার জন্য সমুদ্র সম্পর্কিত গবেষণা গবেষণার ফলাফল প্রয়োগ এবং সংরক্ষণ নিয়ে কাজ করছে। 

আজ শনিবার সকালে কক্সবাজারের সোনারপাড়ায় অবস্থিত বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট আয়োজিত সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে এক সেমিনারে এর মহাপরিচালক প্রফেসর ড. তৌহিদা রশিদ এসব কথা বলেন। 

তিনি জানান, সমুদ্রকে জানতে হবে সমুদ্রকে রক্ষা করতে হবে এবং সমুদ্রের পরিবেশকে রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। 

ড. তৌহিদা রশিদ বলেন, সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের গবেষণা লব্ধ বিভিন্ন বিষয়ের সুফল জনগণের কল্যাণে কাজে লাগাতে হবে। এজন্য প্রতিষ্ঠানের কাজ নিয়ে জনগণের জানার এবং সম্পৃক্ততারও প্রয়োজন রয়েছে। 

সেমিনারে সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের বিভিন্ন বিজ্ঞানীরা বলেন, সমুদ্র সম্পদ বিশেষ করে বঙ্গেপসাগরে খনিজ সম্পদ খনিজ অনুসন্ধান সি উইড মেরিন প্রোডাক্টিভিটি, হর্স সু ক্রাব কোস্টাল ওয়াটার কোয়ালিটি, জেলি ফিস, মাইক্রো প্লাস্টিকসহ বিভিন্ন বিষয়ে গবেষণার কাজ চালিয়ে যাচ্ছে। 

দিনব্যাপী সেমিনারে বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেনে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া, আবু শরীফ মো মাহবুব এ কিবরিয়া ও আবু সাঈদ মোহাম্মদ শরীফ প্রমুখ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি