ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

হিমেল হাওয়ায় কাঁপছে উত্তরের জেলা নওগাঁ

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১০:৩৭, ৩১ ডিসেম্বর ২০২৩

এক সপ্তাহ তেমন ঠাণ্ডা অনুভূত হয়নি, কাঁপেনি শরীর। কিন্তু শনিবার ৩০ ডিসেম্বর সন্ধ্যার পর হঠাৎ হিমেল বাতাস বইতে শুরু করে উত্তরাঞ্চলের নওগাঁয়। ঠাণ্ডায় জবুথবু অবস্থা। 

আজ বছরের শেষ দিন রোববার (৩১ ডিসেম্বর) ভোর থেকে কুয়াশায় ঢাকা পড়ে আকাশ। তার সাথে বইছে হিমেল বাতাস। অবশ্য সময় গড়ার সাথে সাথে কুয়াশা কেটে যাচ্ছে, থাকছে মেঘলা আকাশ, বইছে হিমেল বাতাস।

রোববার সকালে উত্তরের এ জেলার বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গত শনিবার ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। বদলগাছি আবহাওয়া অধিদপ্তরের ওয়্যারলেস সুপার ভাইজার প্রদীপ কান্তি রায় বিষয়টি নিশ্চিত করেছেন। 

প্রদীপ কান্তি রায় বলেন, মাঝে মাঝে কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় তাপমাত্রা নিম্নমুখী হয়ে থাকে। এর ফলে তাপমাত্রা কমে যায়। তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস হলেও শৈত্য প্রবাহের কারণে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। 

আগামী দিন আবহাওয়ার তাপমাত্রা তেমন পরিবর্তন হবে না জানিয়ে তিনি বলেন, উত্তরের এ জেলায় শৈত্য প্রবাহ হবে।

উল্লেখ, গত সোমবার (১১ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। যা দেশের এই মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ছিল।

ঠাণ্ডা বাতাসে চরম বেকায়দায় পড়েছে খেটে-খাওয়া দিনমজুর মানুষরা। গরম কাপড়ের অভাবে বাহিরে বের হয়ে কাজ করা কঠিন হচ্ছে তাদের। বিশেষ করে অসহায়, হতদরিদ্র, ছিন্নমূল মানুষেরা আছে চরম বেকায়দায়। তবুও খেটে-খাওয়া ও দিনমজুররা পেটের তাগিদে বের হয়ে মাঠ-ঘাটসহ বিভিন্ন স্থানে কাজ করতে বের হচ্ছেন। প্রচন্ড শীতকে উপেক্ষা করে কাজে বের হচ্ছেন তারা। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি