ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

বেনাপোল চেকপোস্টে বিজিবি-বিএসএফ ‘রিট্রেট শিরোমনি’ অনুষ্ঠিত

বেনাপোল প্রতিনিধি 

প্রকাশিত : ১০:১৯, ২৭ মার্চ ২০২৪

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে যশোরের বেনাপোল চেকপোস্ট নো-ম্যান্সল্যান্ডে (জিরো পয়েন্টে) বিজিবি-বিএসএফের যৌথ দৃষ্টি নন্দন ‘রিট্রেট শিরোমনি’ (দুই দেশের কুচকাওয়াজ, সালাম বিনিময়, পতাকা নামানো) অনুষ্ঠিত হয়েছে। পরে বিএসএফ সদস্যদের মধ্যে মিস্টি, ফুল ও উপহার সামগ্রী দেওয়া হয়।

মঙ্গলবার বিকালে বেনাপোল সীমান্তের শূন্য রেখায় এ আয়োজন করে যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়ন ও ভারতর হরিদাসপুর ১৪৫ বিএসএফ ব্যাটালিয়ন। 

একইসঙ্গে বিউগল বাজিয়ে ও গার্ড অব অনার প্রদর্শন করে বিজিবি-বিএসএফ। নামানো হয় দু’দেশের জাতীয় পতাকা। এ সময় বাংলাদেশ ও ভারতের বিভিন্ন শ্রেণী পেশার শত শত নারী-শিশু ও পুরুষরা মনমুগ্ধকর দৃশ্য উপভোগ করেন।
 
স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দু’দেশের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মিলন মেলায় পরিণত হয়। সুন্দর অনুষ্ঠান উপভোগ করতে পেরে খুশি বলে জানান দর্শনার্থীরা। দর্শনার্থী ভারতের অনামিকা দত্ত, রবীন সাহা বলেন, দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে এত কাছ থেকে সুন্দর অনুষ্ঠান দেখার সুযোগ হলো। এ মেলবন্ধন অটুক থাক।

বাংলাদেশী নাগরিক সেলিম রেজা, নাসির উদ্দিন বলেন, দুটি দেশের সীমান্তরক্ষীদের আন্তরিকতা ও যৌথ অনুষ্ঠান বিশ্বের মধ্য অনন্য নজীর স্থাপন করেছে। স্বাধীনতা দিবসের সাফল্য কামনা করেন তারা। 

এ সময় বাংলাদেশ বিজিবির পক্ষে উপস্থিত ছিলেন খুলনা সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. রেজাউল কবির, যশোর রিজিয়নের অপারেশন অফিসার লে. কর্নেল মোহাম্মদ আনোয়ারুল মাজহার, যশোর ৪৯ বিজিবি এর অধিনায়ক লে. কর্নেল আহম্মেদ হাসান জামিল ও সহকারী পরিচালক মো. মাসুদ রানাসহ অন্যান্য কর্মকর্তারা।

ভারতের বিএসএফ’র পক্ষে উপস্থিত ছিলেন ভারতের ডিআইজি তারনি কুমার, স্টাফ অফিসার অজয় কুমার শর্মা, অবিনাশ কুমার, ১৪৫ ব্যটালিয়নের উপঅধিনায়ক অলক কুমারসহ অন্যান্য কর্মকর্তারা।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আহমেদ জামিল বলেন, সীমান্তে সৌহার্দ্য-সম্প্রীতি বজায় রেখে দায়িত্ব পালনের লক্ষে দু’দেশের বিভিন্ন ধর্মীয় ও জাতীয় উৎসবগুলোতে বিজিবি ও বিএসএফ একে অপরকে মিষ্টি ও বিভিন্ন সামগ্রী উপহার দিয়ে শুভেচ্ছা জানানো হয়ে থাকে। এতে করে সীমান্তে দায়িত্ব পালনরত দু’বাহিনীর মাঝে বিরাজমান সুসম্পর্ক আরও সুদৃঢ় হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি