ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র নদে চলছে হিন্দু ধর্মাবলম্বীদের স্নানোৎসব

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১২:৩৬, ১৬ এপ্রিল ২০২৪

হিন্দু ধর্মাবলম্বীদের মহাতীর্থ অষ্টমী স্নানোৎসব চলছে নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র নদে। পাপমুক্তির বাসনায় এবারও স্নানোৎসবে অংশ নিয়েছে লাখ লাখ পুণ্যার্থী। উৎসবকে ঘিরে নদের দুই পাড়ের ৩ কিলোমিটার এলাকায় নিরাপত্তা জোড়দার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। 

দুই দিনের এ উৎসবে আগত তীর্থযাত্রীরা প্রার্থনা করছেন দেশ ও জাতির কল্যাণে। 

শুল্কা তিথি অনুযায়ী সোমবার বিকাল ৪টা ৩০ মিনিটে থেকে দুই দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের মহাঅষ্টমীর স্নানোৎসব শুরু হয় নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে। এরপর থেকে দেশ-বিদেশ থেকে আসা লাখো পুণ্যার্থীদের পদচারণে মুখরিত হয়ে ওঠে লাঙ্গলবন্দের তিন কিলোমিটার এলাকা। 

নদের ২০টি ঘাটে নামে পুণ্যার্থীদের ঢল। ‘হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লোহিত্য, আমার পাপ হরণ করো’ এই মন্ত্র পাঠ করে ফুল, বেলপাতা, ধান, দূর্বা, হরীতকী, ডাব, আমপল্লব দিয়ে সনাতন ধর্মাবলম্বী পুণ্যার্থীরা পাপমুক্তির বাসনায় লাঙ্গলবন্দে স্নানোৎসবে অংশ নেন। পুণ্য লাভের আশায় আগত তীর্থযাত্রীরা প্রার্থনা করেন দেশ ও জাতির কল্যাণে। এছাড়া উৎসব উপলক্ষে মেলাও বসেছে লাঙ্গলবন্দে।

পুণ্যার্থীদের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ, র‌্যাব, আনসার,ফায়ার সার্ভিসসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী তিনস্থরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার (ক সার্কেল) জহিরুল ইসলাম। 

তিনি জানান, তীর্থস্থানের তিন কিলোমিটার এলাকা সিসি ক্যামেরার আওতায় আনাসহ ওয়াচ টাওয়ার স্থাপন করে মনিটরিং করা হচ্ছে। এছাড়া যানজট নিরসনে ট্রাফিক ও নদীতে নৌ পুলিশ দশনার্থীদের নিরাপত্তায় কাজ করছে।

দুইদিনব্যাপী এ স্নান উৎসবে দেশ-বিদেশী ১০ লাখের বেশি পুণ্যার্থীর স্নাণ উৎসবে আগমন ঘটেছে বলে জানান আয়োজকরা। এ আয়োজন শেষ হবে আজ মঙ্গলবার বিকাল ৪টা ৩০ মিনিটে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি