ঢাকা, মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩

ভাড়া আদায়ে কক্সবাজারে নৈরাজ্যের সৃষ্টি

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৬, ৬ আগস্ট ২০২২

জ্বালানি তেলের দাম বৃদ্ধির সাথে সাথে যাত্রীদের ভাড়া আদায়ের ক্ষেত্রে কক্সবাজারের নৌ-রুটে নৈরাজ্য শুরু হয়েছে। 

শনিবার সকাল থেকে কক্সবাজার-মহেশখালী নৌ-রুটে স্পিড বোট ভাড়া যাত্রী প্রতি ৫৫ টাকা করে অতিরিক্ত আদায় শুরু করেছে। অথচ ডিজেল দাম লিটার প্রতি বেড়েছে ৩৪ টাকা। এ নিয়ে যাত্রীদের সাথে কয়েকটি অপ্রতিকর ঘটনা ঘটেছে। 

কিসলু টুটুল নামের এক যাত্রী জানান, শনিবার সকালে কক্সবাজার থেকে মহেশখালী যেতে গিয়ে ভাড়া দাবি করা হয় ১৪০ টাকা। অথচ আগে ভাড়া ছিল ৮৫ টাকা। ৫৫ টাকা অতিরিক্ত আদায়ের ব্যাপারে কোন কথাই বলতে রাজী হয়নি বোট চালকরা।

মহেশখালীর কুতুবজোম ইউনিয়নের চেয়ারম্যান শেখ কামাল জানান, ৫৫ টাকা অতিরিক্ত ভাড়া আদায় অত্যন্ত অমানবিক। কক্সবাজার থেকে মহেশখালী স্পিড বোটের যাতায়াতের ক্ষেত্রে ডিজেল খচর হয় সর্বোচ্চ ৫ লিটার। যে হিসেবে ডিজেলে ৩৪
টাকা বাড়লে অতিরিক্ত খরচ বাড়ে ১৭০ টাকা। একটি বোটে যাত্রী নেয়া হয় ১১ জন। ৫৫ টাকা অতিরিক্ত নিলে অতিরিক্ত আদায় হবে ৬০৫ টাকা। সর্বোচ্চ ২০ টাকা বেশি নিতে পারে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইয়াসিন জানান, বিশ্ব বাজারের সাথে সঙ্গতি রেখে সরকার তেলের মূল্যের নতুন প্রজ্ঞাপন প্রকাশ করায় মহেশখালী রুটে চলাচলরত স্পিড বোটের ভাড়া আজ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনপ্রতি ১১৫ টাকা এবং ডেনিস/কাঠের বোটের ভাড়া জনপ্রতি ৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। 

এর বেশি নিলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

এএইচ


Ekushey Television Ltd.

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি