ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

প্রথম ফুটবল বিশ্বকাপ ১৯৫০ সালে অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ৪ জুন ২০১৮

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ১৯৫০ সালে। ব্রাজিলের মাটিতে সমর্থকদের কাঁদিয়ে দ্বিতীয়বারের মত শিরোপা জয় করে উরুগুয়ে। ১৯৫৪ সালে প্রথমবারের মত শিরোপা জয় করে জার্মানি। আর ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে সাম্বার দেশ ব্রাজিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারনে ১৯৪২ আর ৪৬ সালে বিশ্বকাপ আয়োজন সম্ভব হয়নি। কিন্তু, ১৯৫০`এ নতুন দিনের স্বপ্ন নিয়ে আয়োজক ব্রাজিল সহ ৩ কনফেডারেশনের মোট ১৩ দলের অংশগ্রহণে আয়োজিত হয় ইতিহাসের চতুর্থ ফিফা বিশ্বকাপ। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ইতালি ও আয়োজক দেশ হিসেবে কোয়ালিফাই করে ব্রাজিল।

৬ শহরের ৬ ভেন্যুতে হয়েছিলো খেলা। গ্রুপ পর্বের পর, ৬ ম্যাচের রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে নিশ্চিত হয় শিরোপা। মারাকানায় ফাইনাল ম্যাচটি ইতিহাস রচনা করেছিলো। ব্রাজিলিয়ানদের হৃদয় ভেঙ্গে ম্যাচের শেষভাগে গোল করে উরুগুয়েকে ২-১ গোলের জয় এনে দেন ঘিগিয়া। ৮ গোল নিয়ে আসরের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন স্বাগতিক ফরোয়ার্ড আদেমির।

বিশ্বযুদ্ধে বিপর্যয়ের পর ১৯৫০ বিশ্বকাপে অংশ নিতে পারেনি জার্মানি। তবে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত হওয়া ১৯৫৪ বিশ্বকাপে ফিরেই নিজেদের প্রথম শিরোপা জয় করে নেয় পশ্চিম জার্মানি। ইউরোপ থেকে ১১টি, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে দুটি এবং এশিয়া থেকে অংশ নেয় একটি দল। সুইজারল্যান্ডের ৬ শহরের ৬ ভেন্যুতে অনুষ্ঠিত হয় বিশ্বকাপের ২৬টি ম্যাচ। গ্রুপ পর্বের পর ফাইনালে আবারো মুখোমুখি হয় পশ্চিম জার্মানি ও হাঙ্গেরি। সেমিফাইনাল পর্যন্ত ১১ গোল করলেও, ফাইনালে গোলের দেখা পান নি আসরের সর্বোচ্চ গোলদাতা কোসচিচ। পুসকাসদের স্বপ্ন চুরি করে ৩-২ ব্যবধানে ফাইনালে জয় তুলে নেয় জার্মানরা।

১৯৫৮ সালে ১৪ দলের সুইডেন বিশ্বকাপটি ছিলো `গ্রেটেস্ট শো অন আর্থ`র ৬ষ্ঠ আসর। ৮ থেকে ২৯ জুন পর্যন্ত চলা এ আসরে চ্যাম্পিয়ন হয় লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। স্বাগতিক সুইডেনকে হারিয়ে নিজ মহাদেশের বাইরে কোনো দলের প্রথম বিশ্বকাপ জয়ের অনন্য নজির স্থাপন করে সাম্বার দেশটি।  এক আসরের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডের সঙ্গে ৫৮ বিশ্বকাপেরও সর্বোচ্চ স্কোরার হন ফরাসী জাঁ ফন্তেইন। ৫৮ বিশ্বকাপ দিয়েই নিজের আবির্ভাবের কথা জানান দেন ফুটবল কিংবদন্তী পেলে।  ফাইনালে পেলে এবং ভাভার জোড়া গোলের সঙ্গে মারিও জাগালোর এক গোল মিলিয়ে ৫-২`এ সুইডেনকে উড়িয়ে দেয় ভিসেন্তে ফিওলার শিষ্যরা। ব্রাজিল জেতে প্রথম বিশ্বকাপ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি