ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঘূর্ণিঝড় বুলবুল: ৯৯৯-এ কল করায় প্রাণ বাঁচল ৩০ জনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১১, ১১ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৫:৩৬, ১১ নভেম্বর ২০১৯

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ গত শনিবার বাংলাদেশকে আঘাত করে। এরপর রোববার দিনের শেষে বাংলাদেশ ত্যাগ করে। ‘বুলবুল’র কারণে দেশের বিভিন্ন জেলায় সোমবার সকাল পর্যন্ত ১৩ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। তবে এর মধ্যে উল্লেখযোগ্য একটি ঘটনা হলো, জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল দিয়ে রক্ষা পেল ৩০ শ্রমিকের জীবন।

গতকাল রোববার দুপুরে ৯৯৯-এ কল দেন রমজান নামে এক ব্যক্তি। ভয়ার্ত কণ্ঠে তিনি জানালেন, বরিশালের হিজলা থানার মিয়ারচরের কাছে মেঘনার শাখা নদীতে খননকাজে ব্যবহৃত একটি ড্রেজারের ছয়টি পল্টুন নোঙর করা ছিল। ঘূর্ণিঝড়ে সৃষ্ট ঢেউয়ের তোড়ে একটি পল্টুন নোঙর ছিঁড়ে ২৫-৩০ শ্রমিকসহ নদীতে ভেসে যায়। প্রবল ঘূর্ণি বাতাসের সঙ্গে প্রচণ্ড ঢেউয়ে শ্রমিকসহ পল্টুনটি দিগ্বিদিক ভাসতে থাকে।

তৎক্ষণাৎ জরুরি সেবার কন্ট্রোল রুম থেকে রমজানকে হিজলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) সঙ্গে কথা বলিয়ে দেওয়া হয়। একইসঙ্গে ৯৯৯-এর পক্ষ থেকে বিষয়টি বরিশাল পুলিশ কন্ট্রোল রুম, নৌ-পুলিশ ও কোস্টগার্ডকে জানানো হয় এবং উদ্ধার তৎপরতা চালানোর অনুরোধ করা হয়। 

দুর্যোগপূর্ণ বৈরী আবহাওয়া উপেক্ষা করে হিজলা থানা পুলিশের একটি দল ও নৌ-পুলিশের একটি দল যৌথভাবে বড় ইঞ্জিনচালিত নৌযানযোগে শ্রমিকদের উদ্ধার করতে রওনা দেয়। কোস্টগার্ডের একটি দলও শ্রমিকদের উদ্ধারে রওনা দেয়। 

উত্তাল নদীর বুকে প্রায় পৌনে দুই ঘণ্টাব্যাপী অভিযান চালায় তারা। পরে পুলিশের উদ্ধারকারী যৌথদল দুর্ঘটনাস্থলে পৌঁছে নদীতে ভাসমান পল্টুন থেকে ১৮ শ্রমিককে উদ্ধার করে। এরপর কোস্টগার্ড সেখানে পৌঁছে আরও ১২ শ্রমিককে উদ্ধার করে।

সোমবার পুলিশ সদরদফতরের এক বার্তায় বিষয়টি জানানো হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি