ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১২ ১৪২৮

বেনাপোল সীমান্তে অনুপ্রবেশকালে শিশুসহ ৩২ বাংলাদেশি আটক

বেনাপোল (যশোর) প্রতিনিধি 

প্রকাশিত : ১৮:৫২, ২৪ নভেম্বর ২০১৯

ভারত থেকে অবৈধপথে অনুপ্রবেশের সময় বেনাপোল সীমান্ত এলাকা থেকে শিশুসহ ৩২ জন বাংলাদেশি নারী-পুরুষকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। তবে এসময় কোন পাচারকারী আটক করতে পারেনি বিজিবি।

রোববার (২৪ নভেম্বর) সকালে বেনাপোলের দৌলতপুর সীমান্তের বালুর মাঠ এলাকা থেকে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে ২ জন শিশু, ১১ জন নারী, ২ জন হিজড়া ও ১৭ জন পুরুষ রয়েছে। আটককৃতদের বাড়ি বাগেরহাট, খুলনা, ফরিদপুর, বরগুনা, চট্রগ্রাম, মুন্সীগঞ্জ ও কুমিল্লা জেলার বিভিন্ন অঞ্চলে।

জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) আতঙ্কে ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ হঠাৎ করেই বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই যশোরের বিভিন্ন ভারত সীমান্তবর্তী এলাকা দিয়ে বাংলাদেশে ঢুকছে মানুষ। গত এক সপ্তাহে কমপক্ষে শতাধিক বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটক করেছেন বিজিবি সদস্যরা।

বিজিবি বলছে, যারা অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করছে এদের মধ্যে বেশির ভাগই মুসলমান। এরা এনআরসি আতঙ্ক ও স্থানীয় নির্যাতনে দেশ ছেড়ে চলে আসছেন। তারা আর ভারতে যাবেন না বলে বিজিবির কাছে জানিয়েছেন। সহায়-সম্বল নিয়ে তারা এদেশে চলে এসেছেন। তাদের আটকের পর অবৈধ অনুপ্রবেশের দায়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হচ্ছে। আদালত অবৈধ পারাপারের মামলায় তাদের নির্দিষ্ট একটি জরিমানা আদায় করে মামলা নিস্পত্তি করে দিচ্ছে। পরে তারা নিজ নিজ বাড়ি ফিরে যাচ্ছে।

খুলনার সেলিনা আক্তার জানায়, সে তার স্বামীর চিকিৎসার জন্য অবৈধপথে ভারত গিয়েছিল। ফেরার পথে তাদের আটক করা হয়। বাগেরহাট জেলার মোড়লগঞ্জ থানার রাজু জানায়, অভাব অনটনের সংসার কাজের জন্য ভারত গিয়েছিলাম। সেখান থেকে ২ মাস কাজ শেষে সেখানকার পুলিশীর তল্লাশির কারণে দেশে ফিরে আসার সময় তাদের আটক করে বিজিবি।

২১ বিজিবি ব্যাটালিয়নের বেনাপোলে দৌলতপুর ক্যাম্পের সুবেদার মোফাজ্জেল হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, বেশ কিছু নারী-পুরুষ ভারত সীমান্ত থেকে বাংলাদেশে প্রবেশের পর দৌলতপুর বালুর মাঠ এলাকায় অবস্থান করছে। এমন খবরে সেখানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। 

তিনি বলেন, এরা অনেকে চিকিৎসার জন্য এবং কেউ সেদেশে কাজ করার পর অবৈধ পথে বাংলাদেশে অনুপ্রবেশ করছিল। আটককৃতদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার এসআই পিন্টু লাল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, দুপুরে আটককৃতদের যশোর আদালতে পাঠানো হয়েছে। 

কেআই/আরকে


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি