ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বিরামপুর স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার নমুনা সংগ্রহ বুথ 

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ২২:৪৯, ১৮ এপ্রিল ২০২০

দিনাজপুরের বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ বুথ স্থাপন করা হয়েছে। এতে করে সঠিকভাবে নমুনা সংগ্রহ, নমুনা সংগ্রহকারীসহ অন্যান্যদের  করেনায় সংক্রামিত হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে বলে দাবী সংশ্লিষ্টদের। কর্তৃপক্ষের দাবী এই বুথটি বাংলাদেশে উপজেলা পর্যায়ে নমুনা সংগ্রহের প্রথম বুথ। 

আজ শনিবার দুপুরে স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরের পশ্বিম পাশে স্থাপিত বুথটি থেকে নমুনা সংগ্রহ শুরু হয়। এর ফলে পিপিই এর অপচয় রোধ হবে। তেমনি নমুনা সংগ্রহকারীর সংখ্যা বাড়বে।

সরেজমিনের আজ শনিবার দুপুরে স্বাস্থ্য কমপ্লেপেক্স গিয়ে দেখা গেছে ৬ফুট বাই ৬ ফুট এয়ারটাইট একটি বুথ। বুথটির সামনে কাঁচের কাউন্টার। সেখানে দুটো গ্লাভস লাগানো রয়েছে। সামনে একটি টেবিলে উপসর্গ থাকা ব্যক্তির বসার জন্য আরেকটি টেবিলে নমুনা সংগ্রহের উপকরন রাখা। বুথের ভিতর থেকে নমুনা সংগ্রহকারী গ্লাভসের ভিতরে হাত ঢুকিয়ে উপসর্গ থাকা ব্যক্তির নাক ও গলা থেকে উপকরন দিয়ে নমুনা সংগ্রহ করছেন। 

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আবুল কাশেম জানান, করোনা সনাক্তের অন্যতম শর্ত হচ্ছে নমুনাটি সঠিকভাবে সংগ্রহ করা। বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করার করার সময় উপসর্গ থাকা ব্যক্তির আচরনের কারনে সঠিকভাবে নমুনা সংগ্রহ করা জটিল হয়ে পড়ে। এছাড়াও নমুনা সংগ্রনকারীদের মধ্যে একটি ভীতি কাজ করে। কোন ব্যক্তির নমুনা সংগ্রহ করতে গেলে ওই স্থানের আশেপাশের লোকজন সেটি দেখতে আসে। এতে করে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে যায়। এছাড়াও নমুনা সংগ্রহ করার পর ওই ব্যক্তি সামাজিক ভাবেও বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এখন বুথের মাধ্যমে নমুনা সংগ্রহের ফলে এ সমস্যার সমাধান হবে। 

নমুনা সংগ্রকারী মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাব) শাহ আল ইমরান জানান, করোনা নিয়ে সকলেরই মধ্যে আতংক রয়েছে। বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের সময় উপসর্গ থাকা ব্যক্তি হাঁচি, কাশি দিতে থাকেন। এর ফলে নমুনা সংগ্রকারীদের মধ্যে এক ধরনের আতংক দেখা দেয়, সবসময় ভীতি কাজ করতো। এখন কোন প্রকার ভীতি ছাড়াই নমুনা সংগ্রহ করা যাবে।  

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সোলায়মান হোসেন মেহেদী জানান, ইউটিউবের মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় করোনার নমুনা সংগ্রহে এ ধরনের একটি বুথের ব্যবহার দেখতে পাই। এরপরই তিনি এটি স্থাপনের সিদ্ধান্ত নেন। ইউএনও এবং উপজেলা চেয়ারম্যানের সহযোগিতায় এটি স্থাপন করেন। এটি বাংলাদেশে উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত প্রথম বুথ। এই বুথের মাধ্যমে কোন পিপিই ছাড়াই নমুনা সংগ্রহকারী নমুনা সংগ্রহ করতে পারবেন। এর ফলে পিপিই এর অপচয় রোধ হবে। তেমনি নমুনা সংগ্রহকারীর সংখ্যা বাড়বে। এতে করে সংক্রামনের হারও কমবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি