ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হিলিতে টিসিবির পণ্য ক্রয়ে মানা হচ্ছে না সামাজিক দুরত্ব

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫৭, ১ মে ২০২০

দিনাজপুরের হিলিতে টিসিবির সুলভ মুল্যে পণ্য বিক্রয় কেন্দ্রগুলোতে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। এসব কেন্দ্রগুলো থেকে পণ্য ক্রয়ে মানা হচ্ছেনা কোন ধরনের সামাজিক দুরত্ব। এতে করে করোনা ভাইরাসের সংক্রামন হওয়ার আশংকা করছেন স্থানীয়রা।

শুক্রবার সরেজমিন গিয়ে দেখা গেছে, হিলি বাজারের দুটি টিসিবির সুলভ মুল্যে পণ্য বিক্রয় কেন্দ্রের সামনেই সাধারন মানুষের লম্বা লাইন লক্ষ্য করা যাচ্ছে। প্রতিদিন সকাল থেকে শুরু করে দুপুর পর্যন্ত একই অবস্থা বিরাজ করে। একজন অপরজনের গায়ের সাথে গা লাগিয়ে দিয়ে দীর্ঘ লাইনে দাড়িয়ে থাকছেন। হুরোহুরি করে পণ্য কিনছেন তারা, মানা হচ্ছেনা কোন ধরনের সামাজিক দুরত্ব। একইভাবে বাজারগুলোতেও কাঁচাবাজার, মুদিখানা ও মাছ বাজারগুলোতেও মানুষের বেশ জনসমাগম লক্ষ্য করা যাচ্ছে। এছাড়াও যেসব কাপড়সহ যেসকল পণ্যের দোকান বন্ধ থাকার কথা সেসব দোকানও প্রশাসনের চোখ ফাকি দিয়ে দোকান খুলে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

টিসিবির পণ্য কিনতে লাইনে দাড়ানো নাহিদ হোসেন ও খাদেমুল ইসলাম বলেন, করোনা ভাইরাসের কারনে বেশ কয়েকদিন ধরে কাজ কর্ম বন্ধ যার কারনে আর্থিক কষ্টের মধ্যে রয়েছি। এমন অবস্থায় বাজারের চেয়ে খানিকটা দাম কম হওয়ায় টিসিবির পণ্য কিনতে লাইনে দাড়িয়েছি, কিন্তু প্রচুর লোকের সমাগম হওয়ার কারনে করোনার ভয় থাকলেও উপায় নেই বাধ্য হয়ে পণ্য কিনছি এখান থেকে। 

হিলি বাজারে পণ্য কিনতে আসা আব্দুর রহিম ও স্থানীয় এলাকাবাসী লাবু চৌধুরী বলেন, একসপ্তাহ পর আজ আবার প্রয়োজনীয় পণ্য কিনতে বাজারে এসেছি। আমরা বাড়িতে অবস্থান করলেও বাজারে এসে দেখছি উল্টো চিত্র। সবকিছু আগের মতোই জাকজমকপুর্ন অবস্থা বিরাজ করছে, মানুষের মাঝে করোনা ভাইরাস হবে কিনা তা কিছুই মানছেনা। সরকারের আদেশের কথা ও এই ভাইরাসের কথা চিন্তা ভাবনাই করছেনা। বাজারে এতো মানুষের সমাগম হওয়ার কারনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকা বেশী রয়েছে। তবে বাজারের ভেতরে কাঁচা বাজার ও মাছ বাজার থাকার কারনে মানুষের ভিড় বেশী হচ্ছে, এসব বাজার যদি বাহিরে কোন উন্মুক্ত স্থানে নিয়ে যাওয়া হয় তাহলে মানুষের জনসমাগম সেটি কমে যাবে। 

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলম বলেন, করোনা ভাইরাসের সংক্রামন প্রতিরোধে সামাজিক দুরত্ব নিশ্চিতে ও মানুষকে ঘরে রাখতে উপজেলা প্রশাসন নানামুখি কাজ করে যাচ্ছে। সেনাবাহিনী, পুলিশ ও আনসার ব্যাটালিয়ন নিয়মিত বাজারগুলোতে টহল দিচ্ছেন, মানুষজনকে সামাজির দুরত্ব মেনে কেনাকাটা করতে বোঝানো হচ্ছে। নির্দেশনা অমান্যকারীদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দন্ড প্রদান করা হচ্ছে। সমাগম কমাতে কাঁচাবাজার ও মাছবাজার অন্যত্র স্থানান্তর করা হলেও বৈরি আবহাওয়ার কারনে সেটি পুনরায় একই জায়গায় এসেছে। সেই সাথে টিসিবির পণ্য বিক্রিতে মানুষের ভিড় লক্ষ্য করা যাচ্ছে, তবে সেখানে যেন সামাজিক দুরত্ব বজায় রেখে পণ্য ক্রয় বিক্রয় করা হয় সেবিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি