ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

স্যানিটারি ন্যাপকিনের সরকারি বরাদ্দ পাচ্ছে স্কুলের ছাত্ররা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৭, ২৪ জানুয়ারি ২০২২ | আপডেট: ১২:৩১, ২৪ জানুয়ারি ২০২২

ভারতের বিহারে স্যানিটারি ন্যাপকিনের জন্য সরকারি বরাদ্দের টাকা পাচ্ছেন স্কুলের ছাত্ররাও। ঘটনার কথা জানতে পেরে তাজ্জব বনে গিয়েছেন জেলার স্কুল শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা। অভিযোগের সত্যতা যাচাই করতে তদন্ত কমিটি করা হয়েছে। 

ঘটনাটি ঘটেছে বিহারের সরণ জেলার মানঝি ব্লকের হালকরি উচ্চ বিদ্যালয়ে। ওই কো-এডুকেশন স্কুলের প্রধানশিক্ষক সম্প্রতি বিহারের বিদ্যালয় শিক্ষা অধিদপ্তরকে অভিযোগ পত্র লেখেন।

সেখানে বলা হয়, সম্প্রতি স্যানিটারি ন্যাপকিন খাতের অর্থ স্কুলে নিয়মিত আসছে না। এরপরেই স্কুলে এই বিষয়ে অনিয়মের কথা জানান প্রধান শিক্ষক। লেখেন, তার চোখের আড়ালে স্কুলের ৭ জন ছাত্রকে স্যানিটারি প্যাডের জন্য নিয়ম বহির্ভূতভাবে বছরে ১৫০ টাকা করে দেওয়া হচ্ছে।

হালকরি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের অভিযোগ, ২০১৬- ২০১৭ শিক্ষাবর্ষ থেকেই নাকি স্কুলে এই অনিয়ম চলছে। তিনি সম্প্রতি যা জানতে পেরেছেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সরকারি স্কুলে বিনামূল্যে মেয়েদের স্যানিটারি প্যাড দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

মুখ্যমন্ত্রী কিশোরী স্বাস্থ্য কার্যক্রম নামক এই প্রকল্পের আওতায় সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্রীদের স্যানিটারি প্যাড কেনার জন্য সরকারি তরফে বার্ষিক ১৫০ টাকা অনুদান দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পে এখনও পর্যন্ত ৬০ কোটি টাকা খরচ করেছে সরকার। সরকারি স্কুলের ৩৭ লক্ষ ছাত্রী প্রকল্পের সুবিধা পেয়েছেন।

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি