ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অফিসের পরে বস ফোন করলেই জরিমানা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৯, ১১ নভেম্বর ২০২১

হাজারও কাজ সামলে বাড়ি ফিরেছেন, এরইমধ্যে বসের ফোন! নয়তো অফিসের হোয়াটসঅ্যাপ কিংবা মেসেঞ্জার গ্রুপেই নক করে বসলেন বস। বাসায় ফিরলেও এভাবে আবারও খানিক সময় কেটে গেল অফিসের কাজে। করপোরেট জীবনে এ যেন এখন নিত্যনৈমিত্তিক ঘটনা। এই পরিস্থিতি বিবেচনায় এবারে নতুন আইন করল পর্তুগাল। 

পর্তুগাল সরকার মূলত নতুন একটি আইন জারি করেছে। সেই আইন অনুযায়ী এখন থেকে অফিস সময়ের বাইরে কোন কর্মীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন না বস। 

অফিসের সময় শুরুর আগে কিংবা শেষের পর কোনও কর্মীর সঙ্গে কোনও যোগাযোগ করা যাবে না।  ফোন তো দূরের কথা, একটি মেসেজও পাঠাতে পারবেন না বস। নতুন এই নিয়ম না মানলে বসের বিরুদ্ধে নাকি ব্যবস্থাও নেওয়া যাবে।

কেন এই নিয়ম?

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন অফিস যাতায়াত বন্ধ ছিল বেশিরভাগ মানুষের। ঘরে বসেই অফিসের কাজে অভ্যস্ত হয়ে গিয়েছিলেন সবাই। ঘরকেই অফিস বানিয়ে ফেলেছিলেন বেশিরভাগ কর্পোরেট সংস্থার কর্মীরা।

গবেষণায় জানা যায়, তার ফলে কাজের সময়সীমা আনেকটাই বেড়ে গিয়েছিল। ৮-৯ ঘণ্টার অফিসের সময়সীমা বেড়ে দাঁড়িয়েছিল ১২ থেকে ১৩ ঘণ্টা। 

অনেকে ঘুম ভেঙ্গেই অফিস আর অফিসের কাজ সামলে ফের ঘুমোতে যাওয়াই হয়ে উঠেছিল প্রতিদিনের রুটিন।

এর ফলে মানসিক চাপও বেড়েছিল অনেকটা। সে কারণেই নতুন এই নিয়ম কার্যকর করা হয়েছে।

নতুন এই নিয়মের কথা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। এই অবস্থায় নিয়মটি সব জায়গায় চালু হচ্ছে না কেন সেই কথাই ভাবছেন বসের জ্বালায় অতিষ্ঠরা।

সূত্র: সংবাদ প্রতিদিন

এমএম/এসবি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি