ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ব্রোকারেজহাউজ বর্ধিত অফিসের বিষয়ে শর্ত শিথিল হচ্ছে

প্রকাশিত : ১৭:৫২, ১১ এপ্রিল ২০১৯

দেশের পুঁজিবাজারের ব্রোকারহাউজগুলোর সুবিধার্থে তাদের সম্প্রসারিত অফিস স্থাপনের শর্ত শিথিল করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মন্দা বাজারে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের দাবির প্রেক্ষিতে তাদের অফিসের কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বিএসইসি এমন সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

তথ্যমতে, বর্তমানে ব্রোকারহাউজগুলো স্টক এক্সচেঞ্জ থেকে সর্বোচ্চ ২ কিলোমিটারের মধ্যে বর্ধিত অংশের কার্যক্রম পরিচালনা করার নিয়ম রয়েছে। তবে এর বেশি দূরত্বে কার্যক্রম পরিচালনা করতে পারছে না তারা। একই সঙ্গে দীর্ঘদিন ধরে দেশের ব্রোকার হাউজগুলোর শাখা স্থাপনে অনুমোদন পাচ্ছে না।

এদিকে, প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তাদের নিজস্ব ভবন উত্তরার নিকুঞ্জে গড়ে তুলেছে। ডিএসইর ব্রোকারহাউজগুলো তাদের নিজস্ব ভবনে স্থানান্তর করবে। কিন্তু বাণিজ্যিক এলাকায় না হওয়ায় বর্তমান নিয়মে বর্ধিত অংশের কার্যক্রম চালাতে সমস্যায় পড়বে ব্রোকার হাউজগুলো। তাই চলমান নিয়ম পরিবর্তনের জন্য বেশ কিছুদিন ধরে দাবি জানিয়ে আসছেন ব্রোকাররা। আর মন্দা বাজারে তা জোরালো রূপ ধারণ করেছে। মন্দা বাজারে অন্যান্য দাবির সঙ্গে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ) হাউজগুলো তাদের সম্প্রসারিত কার্যালয় বা বুথ পুরো ঢাকা শহরে করার দাবি জানিয়েছে। তাদের দাবির পেক্ষিতে বাজারের সুবিধার্থে ব্রোকারেজহাউজের প্রধান কার্যালয় থেকে ১০ কিলোমিটারের মধ্যে তাদের বর্ধিত অফিস স্থাপন করে কার্যক্রম চালানোর বিষয়টি অনুমোদন দেওয়ার কথা ভাবছে কমিশন। এ বিষয়টি অচিরেই কমিশন অনুমোদন দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

ব্রোকারহাউজ সংশ্লিষ্টদের সঙ্গে আলাপকালে তারা জানান, শহরের যানজট এবং ব্রোকারহাউজের শাখা কম থাকাসহ মন্দা বাজারের কারণে একজন বিনিয়োগকারী এক এলাকা থেকে অন্য এলাকায় গিয়ে শেয়ার লেনদেন করতে আগ্রহ হারাচ্ছেন। তাই বিনিয়োগকারীদের সুবিধার্থে পুরো ঢাকা শহরে বুথ করার অনুমোদনের দাবি জানিয়েছেন তারা। বর্তমানে এক্সটেনশন বা বর্ধিত কার্যালয়ে শেয়ার বেচাকেনা করতে পারলেও সব ধরনের কার্যক্রম প্রধান কার্যালয় থেকে পরিচালনা করা হয়।

এ সম্পর্কে জানতে চাইলে ডিবিএ সভাপতি শাকিল রিজভী বলেন, যেহেতু ডিএসইর কার্যালয় নিকুঞ্জে স্থানান্তর হবে তাই কোনো নির্দিষ্ট স্থান বা দূরত্বে নয় পুরো ঢাকা শহরে ব্রোকারহাউজের বুথ স্থাপনের জন্য দাবি জানিয়ে আসছি। বিএসইসি তা অনুমোদন দিলে বিনিয়োগকারীরা শেয়ার বেচাকেনায় সুবিধা পাবে। এতে বাজারে লেনদেনে ইতিবাচক প্রভাব পড়বে বলে জানান তিনি। উল্লেখ্য, ডিএসইসির সদস্য ২৪০টি ব্রোকারহাউজ রয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি