ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৭, ২ সেপ্টেম্বর ২০২০

ইভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে সাত সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে অনলাইনভিত্তিক ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষক, একজন ই-ক্যাবের প্রতিনিধি রয়েছেন। এর মধ্যে দুজন লেনদেন, একজন আন্তর্জাতিক ব্যবসা, একজন ই-কমার্স কৌশল ও একজন ই-কমার্স গবেষক রয়েছেন। এছাড়া একজন আইনজ্ঞকে কমিটিতে রেখেছে ই-ক্যাব।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ই-ক্যাব।

এতে বলা হয়, সাম্প্রতিক ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনও ইভ্যালির বিষয়ে তথ্য চায়। এই আলোকে কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্যরা হলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের (আইআইটি) সহযোগী অধ্যাপক বি এম মইনুল হোসেন, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক রাফি উদ্দীন আহমেদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) সহযোগী অধ্যাপক মো. ইফতেখারুল আমিন, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সহকারী অধ্যাপক সূবর্ণ বড়ুয়া, এসিসিফিন ট্যাক্সের ফাউন্ডার অ্যান্ড পার্টনার ফায়সাল মাহমুদ, আইনজীবী শাওন এস নোবেল ও ই-ক্যাব রিসার্চ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সাদরুদ্দীন ইমরান।

ই-ক্যাব জানায়, কমিটি দুই দফা সভা করেছে। দু-একদিনের মধ্যে কমিটির সদস্যরা ইভ্যালির কার্যালয় পরিদর্শন ও তাদের সঙ্গে আলোচনা করবেন। আগামী ১০ দিনের মধ্যে প্রতিবেদন পেশ করবে কমিটি।

ইভ্যালির ব্যবসায় পদ্ধতি, মাল্টিলেভেল মার্কেটিং বা এমএলএমের সম্ভাব্যতা, বিভিন্ন অফারের আইনগত দিক এবং ক্রেতা-ভোক্তাদের অভিযোগসমূহ খতিয়ে দেখবে এই কমিটি। এ কমিটিকে সহযোগিতা করতে ই-ক্যাবের পাঁচ সদস্যের একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

সকল সদস্য প্রতিষ্ঠানকে দেশের আইন, সরকারি বিধান, কোম্পানি আইন, ডিজিটাল কমার্স নীতিমালা, কমপিটিশন কমিশনের বিধিমালা, ভোক্তা অধিকার আইন, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সংক্রান্ত বিধি, বাণিজ্য মন্ত্রণালয়ের বিধিবিধান ও ই-ক্যাবের নিয়মনীতি মেনে চলা এবং ক্রেতাসাধারণের দাবির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করার অনুরোধ জানিয়েছে ই-ক্যাব।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি