ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বেড়েছে রাজস্ব আদায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৪, ১২ নভেম্বর ২০২০

এবার আয়কর মেলা হচ্ছে না। ৩০ নভেম্বরই শেষ হচ্ছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। তবে কর অঞ্চলগুলোতে মেলার পরিবেশে আয়কর রিটার্ন জমা দেয়া যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকালে সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান জানান, করোনা পরিস্থিতি সত্ত্বেও অর্থবছরের প্রথম চার মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ১.১৪ শতাংশ বেশি রাজস্ব আদায় হয়েছে। রাজস্ব আদায় পরিস্থিতি ও আয়কর রিটার্ন দাখিল বিষয়ে বিস্তারিত জানাতেই এনবিআরের এই সংবাদ সম্মেলন। 

আয়কর মেলা না হলেও তা এবার রাজস্ব আদায়ে নেতিবাচক প্রভাব পড়বে না। এমনটাই আশা এনবিআরের। আর করদাতারাও নিজ নিজ কর-অঞ্চলে রিটার্ন দাখিলসহ সব সেবা পাবেন বলে আশ্বস্ত করলেন এনবিআর চেয়ারম্যান।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা বিভিন্ন জোনের সম্ভাব্য ক্ষেত্রে একটি করমেলার মতো আবহ সৃষ্টি করার চেষ্টা করেছি। টপ সার্ভিসের একটি জিনিস সেখানে দেওয়া সম্ভব হচ্ছে না, আর সেটি হলো ব্যাংকিং সেবা।

বিদেশি সফটওয়্যারের মাধ্যমে সিস্টেম অটোমেশন করায় নিজস্ব দক্ষ জনবল তৈরি হচ্ছে না বলে মনে করছেন এনবিআর।

এনবিআর চেয়ারম্যান বলেন, অটোমেশনের নামে আমাদের ডিপেন্ডেন্সি বেশি হয়ে গেছে বাইরের কোম্পানিগুলোর ওপর। আমাদের নিজস্ব জনবলকে ট্রেন্ডআপ করা বা নিজস্ব জনবল রিক্রুট করাতেও আমরা একটু পিছিয়ে আছি। 

ভ্যাটের আওতা ও আহরণ বাড়াতে পরিকল্পনা অনুযায়ী কাজ চলছে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে। অর্থবছরের প্রথম চার মাসে ৬৬ হাজার ৫৫৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। যদিও লক্ষ্যমাত্রা ছিল ৮৭ হাজার কোটি টাকা।

এনবিআর চেয়ারম্যান বলেন, অক্টোবর পর্যন্ত মোট রাজস্ব আদায় হয়েছে ৬৬ হাজার ৪৫৫ কোটি টাকা। আমরা ১.১৪ শতাংশ প্রবৃদ্ধিতে আছি। সেখানে অক্টোবর পর্যন্ত আমাদের লক্ষ্যমাত্রা ধার্য্য করা ছিল ৮৭ হাজার কোটি টাকা।

 

এএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি