ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে বাংলালিংক ও ইউআইইউ-এর চুক্তি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৮, ১৭ ডিসেম্বর ২০২০

দেশের অন্যতম ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তি অনুসারে, ইউআইইউ-এর শিক্ষার্থীরা বাংলালিংক-এর অভিজ্ঞ পেশাজীবীদের প্রশিক্ষণ ও বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধির সুযোগ পাবে।

করোনা মহামারীর কারণে অনলাইনে আয়োজিত এই সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলালিংক-এর চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস, চিফ হিউম্যান রিসোর্সেস অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ, হেড অফ ট্যালেন্ট ম্যানেজমেন্ট আয়েশা সাঈদ, হেড অফ কর্পোরেট কমিউনিকেশন্স অ্যান্ড সাস্টেনিবিলিটি আংকিত সুরেকা, ট্যালেন্ট ম্যানেজমেন্ট লিড স্পেশালিস্ট অরথিমা নাজনূর, ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কো. লিমিটেড-এর চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মইনুদ্দিন হাসান রশিদ, প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান, ভাইস চ্যান্সেলর, ইউআইইউ, মঞ্জুরুল হক খান, ডিরেক্টর, ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার, ডিরেক্টর, ডিরেক্টরেট অফ স্টুডেন্ট অ্যাফেয়ারস, ইউআইইউ উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায় ইউআইইউ-এর শিক্ষার্থীরা বাংলালিংক-এর লার্ন ফ্রম দ্যা লিডারস, লার্ন ফ্রম দ্যা স্টার্টআপস, ক্যাম্পাস টু কর্পোরেট, ক্যারিয়ার বুটক্যাম্প, ওমেনটর, ইনোভেটর্স, স্ট্র্যাটেজিক অ্যাসিসটেন্ট প্রোগ্রাম, অ্যাডভান্সড ইন্টার্নশিপ প্রোগ্রাম ও ক্যাম্পাস অ্যামব্যাসেডরসহ তরুণদের ক্ষমতায়নের লক্ষ্যে পরিচালিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া তাদের পাঠ্যক্রমে বাংলালিংক-এর বিভিন্ন কেইস স্টাডি অন্তর্ভুক্ত করা হবে।  

মনজুলা মোরশেদ, চিফ হিউম্যান রিসোর্সেস অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার, বাংলালিংক বলেন, “আমরা মনে করি, তরুণদের জন্য আরও বেশি প্রশিক্ষণের সুযোগ তৈরি করা প্রয়োজন যাতে তারা তীব্র প্রতিযোগিতার এই যুগে নিজেদেরকে ভবিষ্যতের পেশাজীবী হিসেবে প্রস্তুত করে তুলতে পারে। তরুণদের এই সুযোগ দেওয়ার লক্ষ্য নিয়ে আমরা বেশ কয়েকটি কর্মসূচি পরিচালনা করে আসছি। ইউআইইউ-এর সাথে এই অংশীদারিত্বের মাধ্যমে আমরা প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদেরকে কর্মসূচিগুলিতে অংশগ্রহণ করার পাশাপাশি আমাদের অভিজ্ঞ পেশাজীবীদের ক্যারিয়ার বিষয়ক পরামর্শ গ্রহণের সুযোগ করে দিতে চাই।”

ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কো. লিমিটেড-এর চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মইনুদ্দিন হাসান রশিদ বলেন, “বাংলালিংক ও ইউআইইউ-এর এই সমঝোতা চুক্তি শিল্পখাতের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের দক্ষতা ও জ্ঞান লাভের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। আমরা জানি, অধিকাংশ ক্ষেত্রে বেকারত্বের মূল কারণ হলো দক্ষতার অভাব। আমি আশা করি, বাংলালিংক-ইউআইইউ চুক্তি পাঠ্যসূচি তৈরি থেকে শুরু করে শিক্ষার্থীদের শিল্পখাতের জন্য প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধি ও যৌথ গবেষণার ক্ষেত্রে 

সহায়ক হবে। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশে শিল্পখাত ও অ্যাকাডেমির যৌথ উদ্যোগের ক্ষেত্রে একটি দৃষ্টান্তমূলক উদাহরণ হবে।’’
ইউআইইউ-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান বলেন, “ইউআইইউ ও বাংলালিংক-এর এই সমঝোতা শিল্পখাত ও অ্যাকাডেমির যৌথ উদ্যোগের আরেকটি উল্লেখযোগ্য উদাহরণ। এই চুক্তি বিভিন্ন যৌথ কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের শিল্পখাত সম্পর্কে ধারণা ও বাংলালিংক কর্মকর্তাদের কাছ থেকে দীর্ঘমেয়াদী শিক্ষা লাভের সুযোগ দেবে।"

চুক্তি স্বাক্ষরের পর বাংলালিংক-এর চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস “লার্ন ফ্রম দ্যা লিডারস”-এর একটি সেশন পরিচালনা করেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি