ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চাঁদপুরে প্লাস্টিক দিয়ে সুতা উৎপাদন (ভিডিও)

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশিত : ১০:৪৭, ২ জানুয়ারি ২০২১

ফেলে দেয়া প্লাস্টিক সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে সুতা। কাঁকড়া সুতা নামে পরিচিত নতুন এই প্লাস্টিক সুতার উৎপাদন হচ্ছে চাঁদপুরে। এর ফলে প্লাস্টিক দূষণ কমার পাশাপাশি কর্মসংস্থানের সম্ভাবনা দেখা দিয়েছে। নতুন এই সুতা স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন এলাকায়ও যাচ্ছে। 

চাঁদপুর শহরের পুরানবাজার এলাকার কারখানা ‘জুঁই প্লাষ্টিক প্রোডাক্টস’। সেখানেই তৈরি হচ্ছে প্লাস্টিকের সুতা। 

শহরেরর বিভিন্ন স্থান থেকে ফেলে দেয়া প্লাস্টিক সামগ্রী সংগ্রহ করে কারখানা কর্তৃপক্ষ। প্রক্রিয়াজাত করে সেগুলো দিয়েই তৈরি হচ্ছে সুতা। 

পরিত্যক্ত প্লাস্টিক সামগ্রী দিয়ে কাঁকড়া সুতা তৈরি করায় শহরের পরিবেশ দূষণমুক্ত হচ্ছে। কাঁকড়া সুতা চাঁদপুরের চাহিদা পুরণ করে দেশের বিভিন্ন জেলায়ও যাচ্ছে। উৎপাদন বাড়াতে দরকার সরকারী পৃষ্ঠপোষকতা।

মেসার্স জুঁই প্লাষ্টিক প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার দে বলেন, প্লাস্টিক দ্রব্য শহর অঞ্চল থেকে আরম্ভ করে পরিবেশ দূষণ করতো, বর্জ্য হিসেবে ব্যবহার হতো। সেই বর্জ্যকে আমি প্রক্রিয়াজাত করে সুতা তৈরি মার্কেটে বিক্রি করছি।

পরিবেশবান্ধব এই কাজে সহায়তা দিতে চায় বিসিক। 

চাঁদপুর বিসিক সহকারী মহাব্যবস্থাপক একেএম জাহাঙ্গীর আলম সরকার বলেন, কেউ যদি বিসিকের আওতায় আসতে চায়, নিবন্ধিত হতে চায় তাহলে আমরা বিসিক তাদেরকে নিবন্ধন দিব। তার প্রতিষ্ঠানের পণ্য বিপণনে সহযোগিতা প্রদান করবো। 

পরিবেশ রক্ষায় সারাদেশে কাঁকড়া সুতা ছড়িয়ে দিতে পদক্ষেপ নেয়ার দাবি সচেতন নাগরিকদের। 
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি