ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গ্লোবাল গ্যাপ সার্টিফিকেট পেল স্বপ্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ৩১ মার্চ ২০২২

রিটেইল চেইনশপ স্বপ্নের হাতে এসেছে গ্লোবাল গ্যাপ সার্টিফিকেট। দক্ষিণ পূর্ব এশিয়ার রিটেইল ক্যাটাগরিতে স্বপ্ন প্রথম ও একমাত্র গ্লোবাল গ্যাপের মেম্বার। বাংলাদেশি কোনো কোম্পানি এই প্রথমবার এমন সার্টিফিকেট লাভের গৌরব অর্জন করল।

নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য বিশ্বব্যাপী যত ধরনের মান বা স্ট্যান্ডার্ড অনুসরণ করা দরকার সেগুলো নিশ্চিতকরণে কাজ করে থাকে গ্লোবাল গ্যাপ। সার্বিক পরীক্ষণ ও নিশ্চিতকরণ সম্পন্ন করে সংস্থাটির অডিট কমিটির চূড়ান্ত সিদ্ধান্তের পরই স্বপ্নের হাতে এসেছে এই গুরুত্বপূর্ণ সনদ।

ফুড সেফটি বা খাদ্য নিরাপত্তা বিষয়ক পর্যবেক্ষণ শেষে কৃষিজাত পণ্য বা এগ্রিকালচার প্রোডাক্টের জন্য গ্লোবাল গ্যাপ সার্টিফিকেট দেয়া হয়। তবে তারও আগে এসজিএস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড কয়েকটি ধাপে অডিট করে। সব পরীক্ষা নিরীক্ষা শেষে গত ১৬ ফেব্রুয়ারি স্বপ্নের হাতে এসেছে প্রত্যাশিত গ্লোবাল গ্যাপ সার্টিফিকেট।

এ প্রসঙ্গে স্বপ্নের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির বলেন, স্বপ্ন দক্ষিণ পূর্ব এশিয়ার প্রথম গ্লোবাল সার্টিফাইড রিটেলার। সনদ প্রাপ্তি একটি অত্যন্ত আনন্দের ও স্বস্তির খবর। আমি ধন্যবাদ জানাতে চাই আমাদের কৃষক বন্ধুদের, আমেরিকার জনগণ ও তাদের সহায়তাপ্রাপ্ত আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ইউএসএআইডি, ও গ্লোবাল গ্যাপকে। 

তিনি আরও বলেন, “৭টি সার্টিফাইড পণ্য নিশ্চিত করছে যে স্বপ্ন নিরাপদ খাদ্যের ব্যাপারে কতখানি প্রতিশ্রুতিবদ্ধ। আমরা গুরুত্বপূর্ণ স্বপ্নগুলোকে চিহ্নিত করি এবং তা বাস্তবায়ন করার জন্য চেষ্টা করি। স্বপ্নের প্রতি আস্থা রাখার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

স্বপ্নের হেড অব মার্কেটিং মাহাদী ফয়সাল বলেন, “কীটনাশক বা আগাছানাশক সম্পর্কে আমাদের মধ্যে একটি নেতিবাচক ও ভুল ধারণা রয়েছে। চাষিরা এদের বিষ বলে। অনেকে আবার এই ভ্রান্ত ধারণাকে পুঁজি করে ব্যবসা করে থাকেন এবং ঘোষণা দেয় যে তারা বিষমুক্ত সবজি বা ফল বিক্রি করছেন। বাস্তবিক অর্থে কীট বা আগাছানাশক হল প্ল্যান্ট মেডিসিন। প্ল্যান্ট মেডিসিনের সঠিক প্রয়োগ এবং পিএইচআই (প্রি-হারভেস্ট ইন্টারভাল) মেনে ফসল উত্তোলন করাই বিধিসম্মত। আর এটাই করে থাকি আমরা।”

“স্বপ্ন সবসময়ই ক্রেতাদের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করার চেষ্টা করে আসছে। এর ফলস্বরুপ সম্প্রতি স্বপ্নের হাতে এসেছে গ্লোবাল গ্যাপ সার্টিফিকেট। এটি সত্যিই আনন্দের।”

উল্লেখ্য, আমেরিকার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র এভিসি (এগ্রিকালচারাল ভ্যালু চেইনস) প্রজেক্টের সহায়তায় ‘স্বপ্ন’ ২০১৭ সালে প্রথম গ্লোবাল গ্যাপের সাথে কাজ শুরু করে। ইউরোপ, আমেরিকার রিটেইল চেইনশপগুলোতে গ্লোবাল গ্যাপ মেইনটেইন করা হয়। স্বপ্ন চাইলে এখন থেকে আরব আমিরাত, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে সাত ধরনের সবজি রপ্তানি করতে পারবে। 

অনেকদিন ধরেই প্রশিক্ষণপ্রাপ্ত কৃষকদের কাছ থেকে সরাসরি কৃষিজাত পণ্য ক্রয় করছে স্বপ্ন। এর ফলে কৃষক ও ক্রেতা বা ভোক্তা উভয়েই লাভবান হচ্ছেন। (বিজ্ঞপ্তি)

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি