ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

নিরবেই বাড়ছে বোতলজাত পানির বাজার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯, ১ এপ্রিল ২০২২ | আপডেট: ১৩:১৫, ১ এপ্রিল ২০২২

বছরে ৪০ কোটি লিটার বোতলজাত পানি পান করছেন দেশের মানুষ। খরচ করছেন প্রায় হাজার কোটি টাকা। অনেকটা নিরবেই বিকশিত হচ্ছে এখাতের বাজার। শহর কিংবা গ্রাম, সর্বত্রই বাড়ছে বোতলজাত পানির চাহিদা। ভবিষ্যতে রপ্তানির সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না সংশ্লিষ্টরা।

গত এক-দেড় দশকে বদলে গেছে চিত্র। মানুষের আর্থসামাজিক উন্নয়ন; সাথে রয়েছে বিশুদ্ধ ও নিরাপদ পানি অভাব; এই দুইয়ে মিলে অনেকটাই অপরিহার্য করে তুলেছে বোতল-পানিকে। কমপক্ষে ৩৫টি ব্রান্ডের পানি মিলছে বাজারে। ঘরের বাইরে বা সামাজিক অনুষ্ঠানে বোতলজাত পানির ব্যবহার একচেটিয়া।

শুরুর দিকে এ শিল্পের উদ্যোক্তারাও ভাবতে পারেননি এই শিল্পের বাজার এতটা বড় হবে। 

এ ব্যাপারে প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা বলেন, ১৯৯৮ সালে যখন আমরা ব্যবসা শুরু করি তখন আমরাও চিন্তা করি নাই পানির এত বড় একটা বাজার তৈরী হবে। 

পারটেক্স গ্রুপের এজিএম মো. নাহিদ ইউসুফ বলেন, সুস্থ থাকার জন্য সুপেয় পানি অত্যন্ত জরুরী এই লক্ষ থেকে বাংলাদেশে বোতলজাত পানির আবির্ভাব হয়েছে। যার বর্তমানে বার্ষিক আয় ১ হাজার কোটি টাকারও বেশি।

উৎপাদকদের তথ্য বলছে, দেশে বছরে প্রায় ৪০ কোটি লিটার বোতলজাত পানির চাহিদা তৈরি হয়েছে। যার বাজারমূল্য প্রায় এক হাজার কোটি টাকা। চাহিদা বাড়ছে ২০ শতাংশ হারে। 

এদিকে, পৃথিবীর অনেক দেশ বিশুদ্ধ পানি আমদানি করে। কিন্তু অবকাঠামো ও নীতিসহায়তার অভাবে বৈশ্বিক বাজার ধরতে পারছে না বাংলাদেশ। তবে ভবিষ্যতে রপ্তানি শুরুর প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। 

গবেষণা বলছে, ২০২১ সালে বিশ্বজুড়ে বোতলজাত পানির বাজার প্রায় ৩৪৯ বিলিয়ন মার্কিন ডলার। প্রতি বছর চাহিদা বাড়ছে ১০ শতাংশ হারে।  

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি