ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রাশিয়া থেকে তেল কেনায় নয়াদিল্লিকে চরম হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ১ এপ্রিল ২০২২

যুক্তরাষ্ট্র চায়না যে ভারত রাশিয়া থেকে বেশি পরিমাণে জ্বালানি তেল কিনুক। রাশিয়ার কাছ থেকে সস্তায় তেল কিনতে পারে ভারত, এই আবহে দিল্লিকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে রাশিয়া থেকে ক্রমাগত তেল আমদানির পরিমাণ বৃদ্ধি করলে তার ফল ভুগতে হবে নয়াদিল্লিকে।

কারণ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রর বক্তব্য, তারা রাশিয়ার বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং আরও কড়া পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে। এই আবহে ভারতকে তারা পাশে চাইছে।

এই বিষয়ে দিল্লি সফরে গিয়ে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দালীপ সিং দেখা করেন বিদেশ সচিব হর্ষ শ্রীংলার সঙ্গে।

তারপরই তিনি সাংবাদিকদের সঙ্গে আলোচনা করার সময় বলেন, ‘কেউ যদি এই নিষেধাজ্ঞাগুলিকে ফাঁকি দেওয়ার চেষ্টা করে তাদের এর ফল ভুগতে হবে৷’

রাশিয়া থেকে ভারতের তেল আমদানি প্রসঙ্গে দালীপ এদিন বলেন, ‘আমরা চাই না যে আচমকা ভারত রাশিয়া থেকে তেল কেনার পরিমাণ বাড়িয়ে দিক। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই ক্ষেত্রে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আমি এখানে আমাদের বন্ধুত্বের খাতিরে এসেছি আমাদের নিষেধাজ্ঞার বিষয়টি ভারতকে বোঝাতে। যে দেশগুলো সক্রিয়ভাবে এই নিষেধাজ্ঞাগুলোকে ফাঁকি দেওয়ার চেষ্টা করে তাদের এর ফল ভুগতে হবে৷’

যদিও সেক্ষেত্রে কী ধরনের পদক্ষেপ করা হতে পারে, তা নিয়ে মুখ খুলতে চাননি দালীপ সিং। প্রসঙ্গত, বিগত কয়েকদিনে যুক্তরাষ্ট্র স্পষ্ট করে দিয়েছে তারা চায় না যে ভারত রাশিয়া থেকে তেল আমদানির পরিমাণ বৃদ্ধি করুক। যদিও এর আগে এই ইস্যুতে কিছুটা সুর নরম ছিল যুক্তরাষ্ট্রের। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি