ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

শীর্ষ ধনীর মুকুট খোয়ালেন ইলন মাস্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৮, ৮ ডিসেম্বর ২০২২

বিশ্বের শীর্ষ ধনী হওয়ার মুকুট খোয়ালেন ইলন মাস্ক। কারণ, টেসলার প্রধান নির্বাহীকে টপকে বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করেছেন এলভিএমএইচ-এর প্রধান নির্বাহী বার্নার্ড আর্নল্ট।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) এমন চিত্রই দেখা গেছে ফোর্বসের দ্য রিয়েল টাইম বিলিওনিয়ার লিস্টে।

ফোর্বসের এ তালিকা অনুসারে, ইলন মাস্ককে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করে নিয়েছেন বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। ১৮৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছেন তিনি। এর পরেই মাত্র কিছু সম্পদের ব্যবধানে দ্বিতীয় স্থানে রয়েছেন ইলন মাস্ক। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৮৫ দশমিক ৪ বিলিয়ন ডলার। এছাড়া তালিকার তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানি। তার সম্পদের পরিমাণ ১৩৪ দশমিক ৮ বিলিয়ন ডলার।

এর আগে বুধবার (৭ ডিসেম্বর) ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়, ইলন মাস্ক আর বিশ্বের সবচেয়ে ধনী নন। যার বড় কারণ বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার শেয়ারদর পড়ে যাওয়া।

কেবল টেসলার শেয়ারের দরপতন নয়, ৪৪ বিলিয়ন ডলারে কেনা টুইটারকে শুরু থেকেই একটি লোকসানি বিনিয়োগ বলে আসছিলেন বিশ্লেষকরা। এবার সেটিরই বাস্তব প্রভাব পড়ল ইলন মাস্কের সম্পত্তিতে।

গত দিনই স্বল্প সময়ের জন্য ইলন মাস্ককে তালিকার দ্বিতীয় স্থানে ঠেলে দিয়েছিলেন বিলাসবহুল ব্র্যান্ড লুই ভিটনের মূল কোম্পানি এলভিএমএইচ-এর প্রধান নির্বাহী  বার্নার্ড আর্নল্ট এবং তার পরিবার। তবে ইলন মাস্ক আবার ১৮৫ দশমিক ৭ বিলিয়ন নিয়ে ফোর্বস তালিকার প্রথম স্থান দখল করে নিয়েছিলেন। কিন্তু তাও স্বল্প সময়ের জন্য।

গত বছরের সেপ্টেম্বর থেকে ফোর্বস তালিকার শীর্ষস্থানটি দখল করে ছিলেন টেসলার প্রধান। সে সময় তিনি আমাজান ডটকম-এর প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে হটিয়ে শীর্ষস্থানটি ছিনিয়ে নিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, চলতি বছরের শুরুতে যখন ইলন মাস্ক টুইটার কেনার প্রস্তাব দেন, তারপর থেকেই কমতে থাকে টেসলার শেয়ার দর। এ সময়ের মধ্যে প্রতিষ্ঠানটির শেয়ার দরের ৪৭ শতাংশ পতন হয়েছে। আর বুধবারই এর দর কমেছে ২ দশমিক ৭ শতাংশ। এদিকে ইলন মাস্ক তার মোট সম্পদের প্রায় ৭০ বিলিয়ন ডলার খুইয়েছেন।

টুইটার কেনার জন্য টেসলার শেয়ার বিক্রি করে দেয়ার পর গত ৮ নভেম্বর ইলন মাস্কের সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন ডলারের নিচে নেমে গিয়েছিল। কারণ, মাস্কের মনোযোগ টেসলা থেকে টুইটারে হটে যাচ্ছে, এ বিষয়টি বিনিয়োগকারীদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি