ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

বাজেটে এবারও বাড়ছে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতের বরাদ্দ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৭, ৩০ মে ২০২৩ | আপডেট: ১৬:২২, ৩১ মে ২০২৩

সামাজিক নিরাপত্তা বেষ্টনীর পরিধি বাড়ছে। নতুন যোগ হচ্ছে অন্তত ৭ লাখ উপকারভাগী। আসছে বাজেটে এখাতের কয়েকটি কর্মসূচিতে বাড়ানো হচ্ছে ভাতার পরিমাণও। এছাড়া উচ্চমূল্যস্ফীতির ধকল কাটিয়ে উঠতে নিম্নআয়ের মানুষকে দেয়া হবে খাদ্য ও নগদ সহায়তা।

প্রতিবছরের মতো এবারও বাড়ছে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতের বরাদ্দ। আসছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এখাতে বরাদ্ধ রাখা হতে পারে প্রায় ১ লাখ ১৮ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫৭৬ কোটি টাকা।

এদিকে, নতুন বাজেটে দেশের গরিব বয়স্ক নারী-পুরুষ, বিধাব, স্বামী নিগৃহিতা ও প্রতিবন্ধীদের ভাতা বাড়তে পারে। বর্তমানে ৫৭ লাখ ১ হাজার নারী-পুরুষকে বয়স্ক ভাতা দেয়া হচ্ছে। আসছে বাজেটে এ সংখ্যা বাড়তে পারে ১ লাখ। আর ভাতার পরিমাণ ৫শ থেকে বেড়ে উন্নীত হতে পারে ৬০০ টাকায়। বাজেটে এখাতে মোট বরাদ্দের আকার হতে পারে প্রায় ৪ হাজার ২শ’ কোটি  টাকা। 

এছাড়া বর্তমানে ২৪ লাখ ৭৫ হাজার বিধবা মাসে ৫শ টাকা ভাতা পাচ্ছেন। এখাতেও উপকারভোগীর সংখ্যা ১ লাখ বাড়তে পারে। ৫০ টাকা বেড়ে ভাতার পরিমাণ হতে পারে ৫৫০ টাকা। নতুন বাজেটে এ কর্মসূচিতে বরাদ্দ বাড়ছে ২১৬ কোটি টাকা। বরাদ্দ উন্নীত হচ্ছে ১ হাজার ৭১১ কোটি টাকা।

২৩ লাখ ৬৫ হাজার প্রতিবন্ধী এখন ভাতা পাচ্ছেন। আগামী অর্থবছরে ৫ লাখ ৩৫ হাজার বাড়ছে উপকারভোগীর সংখ্যা। তবে এখাতে ভাতার পরিমাণ ৮৫০ টাকাই অপরিবর্তিত থাকতে পারে। 

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে বাজাটে খাদ্য-নিরাপত্তা ও কর্মসৃজন কর্মসূচির আওতায় টিআর, জিআর, কাবিখা, কাবিটা, ভিজিডি, ভিজিএফে বরাদ্দ বাড়ছে। পাশাপাশি বৃত্তি, নগদ ও খাদ্য সহায়তা, বিশেষ জনগোষ্ঠী-সহ বিভিন্ন তহবিল ও কর্মসূচিতেও বরাদ্দ বাড়তে পারে। বিশেষ করে উচ্চমূল্যস্ফীতি থেকে সাধারণ মানুষকে স্বস্তি দিতে খোলাবাজারে স্বল্পমূল্যে পণ্য বিক্রি বাড়তি গুরুত্ব পাবে।   

চলতি বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতে বরাদ্দ আছে জিডিপির ২ দশমিক ৫৫ শতাংশ। বিশেষজ্ঞরা বলছেন, এখাতের পরিধি ও বাজেট বরাদ্দ আরো বাড়ানো জরুরি।   

এছাড়া উপযুক্ত ব্যক্তিরাই যাতে নগদ ও খাদ্য সহায়তার আওতায় আসে, সেদিকে নজর রাখারও পরামর্শ তাদের। 

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি