ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

নির্ভরতা বাড়ছে মোবাইল ব্যাংকিংয়ে, লেনদেনে রেকর্ড

তৌহিদুর রহমান

প্রকাশিত : ১০:২৯, ১৬ আগস্ট ২০২৩

মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা লেনদেন হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, গত জুন মাসে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের মাধ্যমে লেনদেন হয়েছে ১ লাখ ৩২ হাজার ১৭৫ কোটি টাকা। একক মাস হিসেবে যা সর্বোচ্চ। 

দিন দিন জনপ্রিয়তা বাড়ছে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বা এমএফএস। বাড়ছে লেনদেনও। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গত মে মাসে এমএফএসের মাধ্যমে লেনদেন হয়েছে ১ লাখ ৮ হাজার কোটি টাকার বেশি। জুন মাসে এ লেনদেন আরও বাড়ে। ছাড়িয়ে যায় ১ লাখ ৩২ হাজার ১৭৫ কোটি টাকা।

শুধু লেনদেন নয়, অনেক নতুন নতুন সেবাও যুক্ত হচ্ছে মোবাইল ব্যাংকিংয়ে। বিদ্যুৎ, গ্যাস, পানির বিল অর্থাৎ সেবা মূল্য পরিশোধ, কেনাকাটার বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, বেতন-ভাতা প্রদান, বিদেশ থেকে টাকা পাঠানোসহ বিভিন্ন ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং সেবা পাচ্ছেন গ্রাহকরা। 

চলতি বছরের জুন মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠানো হয়েছে ৩৯ হাজার ৫৬ কোটি টাকা। আর উত্তোলন করা হয়েছে ৩৭ হাজার ৭০৭ কোটি টাকা। এমএফএস সেবায় ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে ৩৩ হাজার ৯২৩ কোটি টাকা লেনদেন হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ বিতরণ হয় ৫ হাজার ১৮৭ কোটি টাকা। কেনাকাটায় লেনদেন হয় ৬ হাজার ৪৯৪ কোটি টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও অনলাইনভিত্তিক সেবা বাড়ায় মোবাইল ব্যাংকিং এগিয়ে যাচ্ছে। 

২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে ১৩টি প্রতিষ্ঠান এ সেবা দিচ্ছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি