ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

বড় খাতে পরিণত হয়েছে ফুল বাণিজ্য (ভিডিও)

মেহেদী হাসান, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ৯ ফেব্রুয়ারি ২০২৪ | আপডেট: ১১:৪১, ৯ ফেব্রুয়ারি ২০২৪

একটু একটু করে বড় খাতে পরিনত হয়েছে ফুল বানিজ্য। বিয়ে, জন্মদিন, সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নানা অনুষ্ঠান ছাড়াও মূলত: ফেব্রুয়ারীতে বিভিন্ন উৎসব ঘিরে ব্যবসাটি আরও জমজমাট হয়েছে। এখাতের ব্যবসায়ী নেতা ও গবেষকরা বলছেন, ফুলে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ন হলেও প্রযুক্তি ও মানে প্রতিযোগী দেশগুলোর তুলনায় এখনো পিছিয়ে। 

ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতির তথ্য বলছে, দেশে এখন ফুলের বাৎসরিক বাজার দেড় হাজার কোটি টাকা। 

১৯৮৩ সালে যশোরের গদখালীতে বাণিজ্যিক ফুল চাষের শুরু। বছরের এই সময়টাতে ফুলের চাহিদা বাড়ে। তবে এবছর চাষ তুলনমূলকভাবে কম হওয়ায় দাম মিলছে ভালো। 

রাজধানীর পাইকারী ব্যবসায়ীরা বলছেন, বেশি দামে কিনতে হলেও এখন পর্যন্ত  ক্রেতা কিছুটা কম।  

ব্যবসায়ী নেতারা বলছেন, বছর জুড়েই ফুলের বেচাকেনা হলেও ভ্যলেনটাইন্স ডে, পহেলা ফাল্গুন এবং একুশে ফেব্রুয়ারিতেই ৩০ শতাংশ ব্যবসা হয়। 

ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতির সভাপতি শ্রী বাবুল প্রসাদ বলেন, " পহেলা ফাল্গুন, ব্যালেন্টাইন ডে, বিশ্ব মাতৃভাষা দিবস এগুলো হচ্ছে সবচেয়ে বড় অনুষ্ঠান এখন। ফুল বিক্রির জন্য এই তিনটা অনুষ্ঠান খুবই বড়। পুরো বছরের যেই আয় তার ৩০ মতাংশ আমরা এই সময়গুলোতে আয় করে থাকি। 
গবেষকরা বলছেন, ফুল উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ং সম্পূর্ন। এখন প্রয়োজন উন্নত প্রযুক্তি আর বিনিয়োগ। 

বিষয়টি নিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট-এর ফুল বিভাগের বিভাগীয় প্রধান ড. ফারজানা নাসরীন খান বলেন, " উৎসব কেন্দ্রিক ফুলের বাজার অনেক সম্প্রসারিত হয়ে যায়। পাশাপাশি সারা বছর এর বড় একটি চাহিদা থাকে। শুধু দিবস কেন্দ্রিক নয়, সবদিক দিয়েই এই বাজারের পরিধি বাড়ছে।"

চাষ থেকে শুরু করে কেনা বেচা- সব মিলিয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ শিল্পের সাথে ৩০ লাখ মানুষ জাড়িত। 

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি