ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

অন্ধত্ব মোকাবেলায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ও ফ্রেন্ডশিপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ৯ সেপ্টেম্বর ২০১৮

উত্তরাঞ্চলে চর (নদী দ্বীপ) সম্প্রদায়ের মধ্যে নিরাময়যোগ্য অন্ধত্ব মোকাবেলার জন্য একসঙ্গে কাজ করতে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ ও ফ্রেন্ডশিপ।

প্রকল্পটি উপকূলীয় চর জনগোষ্ঠীর মধ্যে মান সম্মত চক্ষু স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে নিরাময়যোগ্য অন্ধত্ব হ্রাসে অবদান রাখবে। প্রকল্পটি উত্তরাঞ্চলের চারটি জেলা- গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ এবং দক্ষিণাঞ্চলের সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় উন্নতমানের চক্ষু সেবা প্রদানের সঙ্গে সঙ্গে নিরাময়যোগ্য অন্ধত্ব হ্রাস করতে কাজ করবে।

প্রকল্পটির আওতায় ফ্রেন্ডশিপ এর ভাসমান হাসপাতালের সেবার বাইরেও ফ্রেন্ডশিপ কমিউনিটি মেডিক এইডস এর মাধ্যমে উল্লেখিত সম্প্রদায়ের চক্ষু সেবা এবং সেবা সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে কাজ করবে যাতে করে তারা উন্নত স্বাস্থ্যসেবা পাওয়ার ব্যাপারে আরও সচেতন হতে পারে। বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের উপকূলীয় সম্প্রদায়গুলোর জন্য বছরের শুরুর দিকে একই রকম একটি প্রকল্প চালু করা হয়েছিল, এই উদ্যোগ উক্ত প্রকল্পের অনুরুপ আরেকটি প্রকল্প।  

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-এর সিইও নাসের এজাজ বিজয় এবং ফ্রেন্ডশিপ-এর প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক রুনা খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। প্রকল্পটি ব্যাংকের গ্লোবাল উদ্যোগ ‘সিইং ইজ বিলিভিং’র একটি অংশ।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয় বলেন, আমাদের যাত্রার শুরু থেকে স্ট্যান্ডার্ড চার্টার্ড সব সময় এটা নিশ্চিত করতে কাজ করে যেন ব্যাংকিং এর মূল ব্যবসাটি বাংলাদেশের আশ্চর্যজনক উন্নতিতে সহায়তা করতে পারে। ব্যবসা বানিজ্যের বাইরেও ‘সিইং ইজ বিলিভিং’ এর মত নানা উদ্যোগের মাধ্যমে সমাজের নানা স্তরের মানুষের মধ্যে ইতিবাচক প্রভাব রাখতে আমরা কাজ করে যাচ্ছি।

ফ্রেন্ডশিপ এর প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক রুনা খান বলেন, আগে আমরা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ‘সিইং ইজ বিলিভিং’ প্রকল্পের মাধ্যমে বঙ্গোপসাগরের সীমান্তের দ্বীপগুলোতে বসবাসরতদের জন্য চোখের ছানি অপারেশন-এ কাজ করেছি। উত্তরবঙ্গের চরাঞ্চলের মানুষ সমানভাবে বঞ্চিত এবং এইসব বঞ্চিতদের কাছে এই সেবা পৌছে দিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড এবং ফ্রেন্ডশিপ একসঙ্গে কাজ করবে।

তিনি আরও বলেন, একজনের দৃষ্টি ফেরানোর অর্থই হলো নতুন জীবন এবং নতুন আশার সঞ্চার করা।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি