ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘একশপ’ ও ‘কলসেন্টার ৩৩৩’ অর্জন করল এপিকটা অ্যাওয়ার্ড 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৫, ২৩ নভেম্বর ২০১৯

আইসিটিতে ‘অস্কার’ খ্যাত গৌরবময় এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ডস ২০১৯ (এপিকটা অ্যাওয়ার্ড) প্রতিযোগিতায় মার্কেট প্লেস ও রিটেইল ক্যাটাগিতে চ্যাম্পিয়ন হয়েছে এটুআই-এর ‘একশপ’। অন্যদিকে পাবলিক সার্ভিস-গভর্নমেন্ট ও সিটিজেন ক্যাটাগরিতে ১ম রানার্স-আপ হয়েছে এটুআই, রবি এবং জেনেক্স ইনফোসিস লিমিটেডের যৌথ উদ্যোগ ‘কলসেন্টার ৩৩৩’।

গত ২২ নভেম্বর  ভিয়েতনামের হা লং বে-তে অনুষ্ঠিত এক জমকালো অনুষ্ঠানে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। ‘একশপ’ চ্যাম্পিয়ন পুরস্কার গ্রহণ করেন এটুআই-এর হেড অব কমার্শিয়ালাইজেশন (আইল্যাব) এবং টিম লিড (গ্রামীণ ই-কমার্স) জনাব রেজওয়ানুল হক জামি আর ‘কলসেন্টার ৩৩৩’ এর রানার্স-আপ পুরস্কার গ্রহণ করেন এটুআই-এর ই-সার্ভিস স্পেশালিস্ট (উপসচিব) জনাব মোহাম্মদ আশরাফুল আমিন।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১৭টি অর্থনৈতিক অঞ্চলের সদস্য নিয়ে এপিকটা গঠিত হয়েছে। ১৯তম এই অধিবেশনে প্রায় তিন শতাধিক বাছাইকৃত প্রকল্প বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করেছে।

একশপ এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে ইউনিয়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাগণ ক্রেতা ও বিক্রেতা হিসেবে দেশের সেরা সব ই-কমার্স সেবার সঙ্গে যুক্ত। আর তাদের মাধ্যমে গ্রামের প্রান্তিক উৎপাদনকারী ও ভোক্তাকে যুক্ত করা হয়েছে। ই-কমার্স সেবায় প্রান্তিক জনগণের সম্পৃক্ততা ছাড়াও আস্থা অর্জন ও সাপ্লাই চেইন উন্নয়নে কাজ করছে একশপ। উল্লেখ্য, ‘একশপ’ মাধ্যমে দারাজ, আজকের ডিল, রকমারি, দিনরাত্রিসহ দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স মার্কেটপ্লেস ও শপ থেকে একদিকে যেমন কেনাকাটা করা যায় অন্যদিকে উদ্যোক্তারা একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের পণ্য বিশেষ করে গ্রামীণ এলাকায় কৃষক ও শ্রমজীবীদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারে।

অন্যদিকে, জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণ এবং ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহার করে সরকারি সেবার সকল তথ্য যাতে নাগরিকগণ পেতে পারেন এ লক্ষ্যে এটুআই, রবি ও জেনেক্স-এর যৌথ উদ্যোগে ‘কলসেন্টার ৩৩৩’ চালু করা হয়েছে। দেশের নাগরিকগণ ৩৩৩ এবং প্রবাসীগণ ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সাথে যোগাযোগের তথ্য, পর্যটন আকর্ষণযুক্ত স্থানসমূহ এবং বিভিন্ন জেলা সম্পর্কিত বিস্তারিত তথ্য জানার পাশাপাশি বিভিন্ন সামাজিক সমস্যার (ভেজাল দ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভ টিজিং, পরিবেশ দূষণ, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া,চোরাচালান, সরকারি গাছ/সম্পত্তি অবৈধ দখল বা চুরি ইত্যাদি) প্রতিকারে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করতে পারবেন। সম্প্রতি, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নাগরিক সেবার তথ্যও কলসেন্টার ৩৩৩ এ কল করে পাওয়া যাচ্ছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি