ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ব্রিটিশ পার্লামেন্টে তানভীর মিশুক বললেন ডিজিটাল বাংলাদেশের কথা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪১, ৪ ফেব্রুয়ারি ২০২০

ব্রিটিশ পার্লামেন্ট হাউসে ডিজিটাল বাংলাদেশকে তুলে ধরলেন ডাক বিভাগের ডিজিটাল লেনদেন “নগদ”-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক। ডিজিটাল বাংলাদেশের সহযোগী হিসেবে “নগদ”-এর বিভিন্ন উদ্যোগের কথা তিনি সেমিনারে আলোচনা করেন।
   
গতকাল সোমবার “ইনভেস্ট ইন ডিজিটাল বাংলাদেশ; ফ্রম ফিনটেক টু হাই-টেক” শিরোনামে এক সেমিনার আয়োজন করেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাই-কমিশনার সাইদা মুনা তাসনিম। লন্ডনের ওয়েস্টমিনিস্টারের অ্যাটলে সুইট পোর্টকালিস হাউসে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

তানভীর আহমেদ মিশুক তাঁর আলোচনায় বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনেদেন “নগদ”-এর বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন। সেমিনারে প্যানেল আলোচক হিসেবে তিনি বলেন, বাংলাদেশে ৫৯টি নিবন্ধিত ব্যাংক থাকার পরও ৫৩ শতাংশ মানুষ আর্থিক অন্তর্ভূক্তির বাইরে রয়েছে। যেখানে ৯৮ শতাংশ মানুষের হাতে মোবাইল থাকার পরও মানুষ আর্থিক অন্তর্ভূক্তিতে আসতে পারছে না, সেখানে “নগদ” তার যাত্রা শুরুর মাত্র ১০ মাসের মধ্যে ১ কোটি ২২ লাখের বেশি মানুষকে আর্থিক অন্তর্ভূক্তিতে আনতে সক্ষম হয়েছে। 

এ ছাড়া আরও প্রায় ৫ কোটি মানুষ আর্থিক অন্তর্ভূক্তিতে যুক্ত হওয়ার অপেক্ষায় রয়েছে। 

সরকারের আর্থিক সহায়তা, ভাতা ও উপবৃত্তির মতো সেবাগুলো মানুষের কাছে সহজে পৌঁছে দিতে “নগদ” কাজ করছে বলেও মন্তব্য করেন তানভীর আহমেদ মিশুক। তিনি বলেন, সরকারের আর্থিক সহায়তা উপকারভোগীদের হাতে পৌঁছে যাবে, যার মাধ্যমে আর্থিকভাবে টেকসই একটি সমাজ গঠন করা সম্ভব হবে। 

এ ছাড়া মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের মতো বিষয় প্রতিরোধ, ক্ষুদ্রঋণ ও ক্যাশলেস সমাজ গঠনে কাজ করার বিষয়ে “নগদ”-এর গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তানভীর আহমেদ মিশুক। পাশাপাশি গ্রিন ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস তৈরির ক্ষেত্রে “নগদ”-এর দেখানো ডিজিটাল কেওয়াইসি পদ্ধতি ও নারী উদ্যোক্তা তৈরির বিষয়টিও সবার কাছে তুলে ধরেন তিনি। 

সেমিনারটি সঞ্চালনা করেন হোমপে-এর সিইও রুবেল এহসান, সোনালি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকি, স্ক্রিল-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রুপিন্দর সিং ও লন্ডন স্কুল অব ইকোমিকসের অধ্যাপক লুতফি সিদ্দিক প্যানেল আলোচক হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন।

কেআই/এসি


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি