ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

শাবিপ্রবির উপাচার্য বিরোধী আন্দোলন প্রত্যাহার

শাবিপ্রবি প্রতিনিধি 

প্রকাশিত : ২০:৩৫, ১২ ফেব্রুয়ারি ২০২২

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সাথে আলোচনা ফলপ্রসূ হওয়ায় আপাতত আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

একই সাথে আগামীকাল রবিবার থেকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ও ক্লাস-পরিক্ষা শুরু করার আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা। শনিবার রাত সাড়ে সাতটায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব কথা সংবাদকর্মীদেরকে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থী মহাইমিনুল বাশার রাজ বলেন, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী আমাদের সকল দাবী মেনে নিয়ে বাস্তবায়নের আশ্বাস দেওয়ায় তাদের প্রতি পূর্নআস্থা রেখে আমরা আমাদের আন্দোলন আপাতত প্রত্যাহার করে নিলাম এবং আমাদের দাবি পূরণের অপেক্ষায় থাকলাম। 

মহাইমিনুল বাশার রাজ বলেন, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী সাথে আমাদের ৬টি দাবি এবং দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের বিষয়ে কিছু প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়। আমাদের প্রথম দাবি ছিল ভিসির পদত্যাগ। মন্ত্রী এই বিষয়ে বলেছেন, ভিসির বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ আচার্যের কাছে উপস্থাপন করা হবে। আচার্য এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ও পরিবেশ নিশ্চিত করতে রাষ্ট্রপতি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত গ্রহন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তারা। 

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, শিক্ষার্থীদের উপর যে দুইটি মামলা হয়েছে সেটা অতিদ্রুত প্রত্যাহারের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর বরাত দিয়ে মহাইমিনুল বাশার রাজ আরো বলেন, বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের বন্ধ থাকা মোবাইল সিম ও মোবাইল ব্যাংকিং সেবা আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে সচল করা হবে। পুলিশের স্প্রিন্টারে আহত সজল কুন্ডু’সহ অনশনকারী সকল শিক্ষার্থীর সুচিকিৎসা চলমান আছে এবং থাকবে। এছাড়া সজল কুন্ডু’র শারীরিক অবস্থা বিবেচনায় তার চাকরীর ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন মন্ত্রী। 

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি ছাত্রীদের সাথে অসদাচরণের অভিযোগ এনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার পদত্যাগের দাবি জানান শিক্ষার্থীরা। পরে ১৬ জানুয়ারি পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে অর্ধশতাধিক শিক্ষার্থীকে আহত করলে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি