ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

হাবিপ্রবির প্রতিষ্ঠাবার্ষিকীতে নেই কোনো কর্মসূচি  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৯, ১১ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১০:৩৯, ১২ সেপ্টেম্বর ২০১৮

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কোন কর্মসূচী পালন করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে অসন্তোষ ।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৯৯ সালে আজকের এই দিনটিতে (১১ই সেপ্টেম্বর) তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়টির ভিত্তি প্রস্তর স্থাপন করেন। সেই থেকে ১১ই সেপ্টেম্বরকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসা হয়।  

কিন্তু এ বছর প্রতিষ্ঠাবার্ষিকীতে কোন কর্মসূচী পালন করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে অসন্তোষ। 

এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয় দিবসে  অন্যান্য বিশ্ববিদ্যালয় জমকালো আয়োজনের মাধ্যমে তাদের  প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে থাকে। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কোন কর্মসূচী পালন করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা অত্যন্ত দুঃখজনক ব্যাপার। তাহলে আমরা কি দিন দিন আমাদের ঐতিহ্যকে ভুলে যাচ্ছি?  

আরেক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, আজ বিশ্ববিদ্যালয় দিবস। কিন্তু নেই কোন আয়োজন। ক্লাস-পরীক্ষা চলছে সঠিকভাবেই। কোন কর্মসূচীই নেই বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে। সত্যি আমরা কী বিশ্ববিদ্যালয়ের এই দিনটি জাঁকজমকভাবে পালন করতে পারবো না। তাহলে এভাবেই কি সময়ের পরিক্রমায় হারিয়ে যাবে আমাদের বিশ্ববিদ্যালয়ের অতীত ইতিহাস।

বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসুচী সম্পর্কে বিষয়ে রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম জানান, ‘ঢাকায় আমাদের একটা গুরুত্বপূর্ণ প্রোগ্রাম আছে। ১১ তারিখ সেখানে আমরা (উপাচার্য,রেজিস্ট্রার ও কোষাধ্যক্ষ) সহ সকল ডিন থাকবো। সে কারণে এবার আমরা কোন কর্মসূচি হাতে নিতে পারবো না।

তিনি আরও বলেন, ‘গতবার আমরা পায়রা উড়িয়ে বিশবিদ্যালয় দিবস পালন করেছি। এবারও কিছু করার ইচ্ছে ছিল, কিন্তু ঢাকায় যাওয়ার কারণে কোন কর্মসূচি পালন করতে পারছি না। এজন্য আমরা আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘গবেষকদের প্রেসিডেন্সি পদক ও মাননীয় প্রধানমন্ত্রীর এক অনুষ্ঠানে যোগ দেওয়ায় জন্য আমরা ঢাকায় অবস্থান করায় এবার দিবসটি উদযাপন করা যাচ্ছে না। আশা করি, আগামী বছর থেকে আমরা জাঁকজমকভাবে উদযাপন করতে পারবো। দিবসটিতে তিনি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। সেই সাথে বিশ্ববিদ্যালয়কে সুন্দরভাবে পরিচালনার জন্য সবার কাছে সহযোগিতা কামনা করেছেন ।  

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি