ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

কুমিল্লা, বরিশাল ও  দিনাজপুরে শিক্ষার্থীদের উল্লাস (ভিডিও)

প্রকাশিত : ২০:৫৫, ৬ মে ২০১৯

কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লা শিক্ষাবোর্ডে এ বছর এসএসসি পরীক্ষায় শতকরা পাশের হার ৮৭.১৬। যা বোর্ডের গত পাঁচ বছরের ফলাফলে সর্বোচ্চ।

এ বছর মোট জিপিএ ফাইভ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন। কুমিল্লা বোর্ডের অধীনে ১ লাখ ৯৩ হাজার ২৯৭ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করে উত্তীর্ণ হয় ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন। গ্রুপ ভিত্তিক ফলাফলে বিজ্ঞান বিভাগ সর্বোচ্চ শতকরা ৯৭.৫৬ জন পরীক্ষার্থী পাশ করে।

সর্বোচ্চ ৪২৬ জন জিপিএ ফাইভ পেয়েছে কুমিল্লা মডার্ন স্কুল। এছাড়াও কুমিল্লা জিলা স্কুল ৩৩৯ জন, নওয়াব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ২৮৮জন, ইবনে তাইমিয়া স্কুল ২৭৯ জন, ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ ২৪৭ জন।

বোর্ডের অধীনে ৬ টি জেলার ১৭১৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে ১৩২ টি স্কুল। কুমিল্লা শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় শতকরা পাশের হার ৮৭.১৬, জিপিএ ফাইভ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন

বরিশাল প্রতিনিধি: এসএসসিতে বরিশাল বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৪১শতাংশ। যার মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ৪ হাজার ১৮৯ জন শিক্ষার্থী। বেলা পৌনে ১২ টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম।

তিনি জানান, এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১লাখ হাজার ৬ হাজার ৬৬১ জন। এর মধ্যে ছাত্র ৫২ হাজার ৫৯৯ জন এবং ছাত্রী ৫৪ হাজার ২২ জন। পাস করেছে ৮২ হাজার ৫৩৫ জন। এর মধ্যে ৩৯ হাজার ১৩৮ জন ছাত্র আর ছাত্রী ৪৩ হাজার ৫৩৫ জন পাস করেছে। বিভাগে পাসের হারে এগিয়ে রয়েছে পিরোজপুর জেলা। প্রতিবারের মতো এবারও এই শিক্ষা বোর্ডের ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা পাস ও জিপিএ’র হারে এগিয়ে। গত বছর বরিশাল বোর্ডে পাসের হার ছিল ৭৭ দশমিক ১১ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাশের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এবার পাশের হার বেড়েছে। এবার পাশের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। গত বছরে পাশের হার ছিল ৭৭ দশমিক ৬২ শতাংশ।

তবে জিপিএ-৫ প্রাপ্ত সংখ্যা গত বছরের তুলানায় কমেছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৩ জন। গত বছরে ছিল ১০ হাজার ৭৫৫ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ড কর্মকর্তারা জানান, ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় এই বোর্ড থেকে মোট ১ লাখ৯৭ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৬৬ হাজার ১৩৫ জন।

গত বছরের মত এবারও পাশের হারে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্রীর পাশের হার ৮৫ দশমিক ৬৬ শতাংশ এবং ছাত্রের পাশের হার ৮২ দশমিক ৬৩ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তিতে ছাত্রীর চেয়ে ছাত্ররা সামান্য এগিয়ে। জিপিএ-৫ ছাত্রের সংখ্যা ৪ হাজার ৮৪১ জন আর ছাত্রীর সংখ্যা ৪ হাজার ১৮২ জন।

এই বোর্ডে এবারের জিপিএ প্রাপ্তির সংখ্যা কমে যাওয়ার কারন গণিত বিভাগে অকৃতকার্য হয়েছে সব থেকে বেশী। প্রশিক্ষত শিক্ষকের অভাবে গণিতে অকৃতকার্য হওয়ার সংখ্যা বেড়েছে।

এসি

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি