ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে জাবি শিক্ষকদের মানববন্ধন

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:৩২, ৮ ডিসেম্বর ২০২০

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পদযাত্রা ও মানববন্ধন করে প্রতিবাদ জানিয়েছে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। এসময় বক্তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার বিচার দাবি করেন এবং বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর একটি বিশ্বমানের ভাস্কর্য স্থাপনের জোর দাবি জানান।

মঙ্গলবার বেলা সাড়ে দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে একটি পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গিয়ে মানববন্ধনের মধ্য দিয়ে শেষ হয়। 

মানববন্ধনে জাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এ মামুন বলেন, স্বাধীনতার সময় কিছু কু-চক্রী মহল যেরকম এদেশের মানচিত্রকে খামচে ধরেছিল ঠিক তদ্রূপ এখনও একদল অপশক্তি তা করার চেষ্টা করছে। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুকে যারা স্বীকার করে না তাদের এদেশে থাকার কোনও অধিকার নেই। যারা এদেশে ধর্ম নিয়ে রাজনীতি করে তাদের বিরুদ্ধে আমাদের রুখে দাড়ঁতে হবে।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি মুক্তচিন্তার বিশ্ববিদ্যালয়, সেটাকে ধারণ করেই আজ আমরা এখানে এসে দাঁড়িয়েছি। বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার তীব্র প্রতিবাদ জানাই এবং এর যেন দৃষ্টান্তমূলক শাস্তি হয় সরকারের কাছে সেই আবেদন রাখছি।

মানববন্ধনে সরাসরি উপস্থিত হননি তবে ভার্চুয়ালি মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। তিনি বলেন, ভাস্কর্য আমাদের শিক্ষা দেয় ইতিহাস-ঐতিহ্য, শিল্প-সংস্কৃতি। ভাস্কর্যকে যারা ধারণ করতে পারে না তারা ইতিহাস-ঐতিহ্যকেই ধারণ করতে পারে না। আমরা থেমে যাব না, আমরা আরও এগিয়ে যাব। বঙ্গবন্ধুর ভাস্কর্য একটার বদলে হাজারটা নির্মাণ করবো। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তা বাস্তবায়ন করে দেখাবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র পরিচালক অধ্যাপক আলমগীর কবীর, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মুজিবুর রহমান, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারি অধ্যাপক শেখ আদনান ফাহাদ প্রমুখ বক্তব্য দেন।
কে আই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি