ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নর্দান বিশ্ববিদ্যালয়ের ডিন হলেন ড. রকিবুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৩, ১১ ফেব্রুয়ারি ২০২১

নর্দান বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান বিভাগের নতুন ডিন হলেন বিশ্ববিদ্যালয়টির বাংলা বিভাগের প্রধান ও বহুমাত্রিক লেখক অধ্যাপক ড. রকিবুল হাসান। 

নর্দান বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন ড. রকিবুল হাসান। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে বিএ (অনার্স), এমএ ও পিএইচডি সম্পন্ন করেছেন। তিনি বর্তমানে বহুমাত্রিক লেখক হিসেবে প্রতিষ্ঠিত। 

এছাড়াও তিনি পিআররিভিউ জার্নাল ‘গবেষণা সাময়িকী’ সম্পাদনা করেছেন। এনইউবি বাংলা গবেষণা পত্রিকা ও সাপ্তাহিক অর্থবিত্ত পত্রিকার সম্পাদক তিনি। দেশে-বিদেশে বিভিন্ন জার্নালে তাঁর অসংখ্য গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

অধ্যাপক রকিবুল হাসানের গবেষণা গ্রন্থসমূহ
বাংলা জনপ্রিয় উপন্যাসের ধারা: মীর মশাররফ হোসেন থেকে আকবর হোসেন, বিপ্লবী বাঘা যতীন, আকবর হোসেনের কথাসাহিত্য: রূপলোক ও শিল্পসিদ্ধি, কয়ায় রবীন্দ্রনাথ, বাঘা যতীন এবং প্রাজ্ঞজন, পঞ্চাশের সাহিত্যে জনপ্রিয় যুবরাজ, পথের কথা, অধুনা প্রকাশন, গড়াই নদীর পাড়, পথে যেতে যেতে, সাহিত্যের নন্দনচর্যা এবং রবীন্দ্রনাথ ও বাঘা যতীন। 

উপন্যাস: অগ্নিকা আঁধার, জীবন দিয়ে ভালোবাসি, এ কী তৃষ্ণা এ কী দাহ, নবীরন, ভাঙন, ছায়াবন্দি, অহনাবউ। গল্পগ্রন্থ: মেয়েটির চোখে শিশির জমেছিলো, প্রেমের বেলা নেই। 
কাব্যগ্রন্থ: বুলবুলবেদনাকাব্য, অনিয়ম চুম্বনের সিঁড়ি ধরে, এক ধরনের অহংকার, দুঃখময়ী শ্যামবর্ণ রাত, দেবতীদেউল, রহস্যস্বাক্ষর, প্রচলন, রকিবুল হাসানের প্রেমের কবিতা, ধূলামাটির ঘ্রাণ। 
সাক্ষাৎকারভিত্তিক গ্রন্থ: ইন্টারভিউ।
সম্পাদিত গ্রন্থ: যৌবনটাই জীবন নই, বহুমাত্রিক বঙ্গবন্ধু, বিমূঢ় বিস্ময় জীবনানন্দ দাশ (যৌথ), নব তরঙ্গের ধ্বনিবন্ধ, কবিতা সংকলন প্রভৃতি।

ড. রকিবুল হাসানের জন্ম- কুষ্টিয়া কুমারখালী উপজেলার কয়া গ্রামের পরীর বাড়িতে। পিতা মোহা. উকিল উদ্দিন শেখ ও মা পরীজান নেছা। তিনি বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। তন্মধ্যে কবি ওমর আলী স্বর্ণপদক, শ্রীপুর সাহিত্য পুরস্কার, বাংলা সাহিত্য পদক, স্যার সলিমুল্লাহ পদক, কুমারখালী ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ পরিষদ সম্মাননা প্রভৃতি।

অধ্যাপক রকিবুল হাসান বাংলা একাডেমির আজীবন সদস্য, বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ সেন্টারের প্রকাশনা সম্পাদক, কুষ্টিয়া জেলা সমিতি ঢাকার আজীবন সদস্য, কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকা’র আজীবন সদস্য, ঢাকার বনশ্রিতে অবস্থিত আব্দুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পষিদের সদস্য। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি