ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ড. তারিক সাইফুল ইসলামের মৃত্যু, রাবি উপাচার্যের শোক

রাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৫:১৯, ৩ মার্চ ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ড. তারিক সাইফুল ইসলাম ইন্তেকালে করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তাঁর মৃত্যুতে রাবি উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান গভীর শোক প্রকাশ করেছেন।

মঙ্গলবার (২ মার্চ) রাত প্রায় ১১টায় রাজশাহীর সাধুর মোড়স্থ নিজ বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

আজ বুধবার সকাল সাড়ে ৮টায় স্থানীয় কয়েরদাঁড়া বাইতুল আউয়াল আহমদীয় মসজিদে মরহুমের নামাজে জানাযা সম্পন্ন হয়। এরপর সকাল সাড়ে ৯টায় তাঁর মরদেহ রাবির অর্থনীতি বিভাগে নিয়ে আসা হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়াসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করেন। 

এর আগে মরহুমের সর্বশেষ কর্মস্থল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

প্রফেসর তারিক সাইফুল ইসলামের মৃত্যুতে রাবি উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান গভীর শোক প্রকাশ করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি রাবিতে অর্থনীতি শিক্ষা ও গবেষণায় মরহুমের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, ড. তারিকের মৃত্যুতে দেশ এক কৃতী অর্থনীতিবিদ ও গবেষককে হারালো। মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী হলেও এই গুণী শিক্ষকের মৃত্যু আমাদের সবার জন্য অপূরণীয় ক্ষতি বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, প্রফেসর তারিক সাইফুল ইসলাম ১৯৪৭ সালে নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ এবং ১৯৮২ সালে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি কানাডার ওয়াটার লু বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। 

১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং ১৯৯১ সালে প্রফেসর পদে উন্নীত হন। তাঁর বিশেষায়িত বিষয় ছিলো সামষ্টিক ও ব্যাষ্টিক অর্থনীতি, কৃষি অর্থনীতি ও ইকোনোমেট্রিক্স। তিনি রাবির সেন্টার ফর ইকোনমিক স্টাডিজের পরিচালক এবং জার্নাল অব ইকোনমিক স্টাডিজের প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। 

প্রফেসর তারিক সাইফুল ইসলাম ২০১৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করে বর্তমানে বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের প্রধান ছাড়াও ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্বে ছিলেন। 

দেশ-বিদেশে তাঁর প্রায় ২৫টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি উল্লেখযোগ্য সংখ্যক পিএইচডি, এমফিল ও মাস্টার্স গবেষণা তত্ত্বাবধান করেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো প্রায় ৭৩ বছর। তিনি তিন পুত্র ও এক কন্যা রেখে গেছেন। 
এএইচ/এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি